কনকনে ঠান্ডাতেও কোনও পোশাক নেই! নাগা সন্ন্যাসীদের রহস্য জানা আছে আপনার?

 


ODD বাংলা ডেস্ক: গঙ্গাসাগর মেলা বা কুম্ভ মেলা, তখনই সাধারণ মানুষ দর্শন পান নাগা সন্ন্যাসীদের। নগ্ন থেকে এসেছে নাগা শব্দটি। অর্থাত্‍ এই বিশেষ সম্প্রদায়ের সন্ন্যাসীরা পোশাকহীন থাকেন। সারা গায়ে ভষ্ম মাখা, মাথায় জটাজুটো এই সন্ন্যাসীদের অন্য সময়ে সাধারণত দেখা যায় না। লোকদৃষ্টির অন্তরালে থাকেন বলে নাগা সন্ন্যাসীদের নিয়ে সাধারণ মানুষের কৌতুহলের অন্ত নেই। নাগা সন্ন্যাসীদের নিয়ে যে সব প্রশ্ন সাধারণ মানুষের মাথায় ঘোরে, তার মধ্যে প্রধান হল, কেন এঁরা পোশাক পরেন না এবং কনকনে শীতেও কী ভাবে সম্পূর্ণ পোশাকহীন অবস্থায় থাকতে পারেন।


জেনে নিন নাগা সন্ন্যাসীদের সম্পর্কে বেশ কিছু অজানা তথ্য।


* নাগা সন্ন্যাসী সহজে হওয়া যায় না। নাগা সাধু হতে গেলে ১২ বছরের সাধনার প্রয়োজন। নাগা সন্ন্যাসী হওয়ার সাধনার মধ্যে যখন তাঁরা থাকেন, সেই সময় শুধু কৌপীন ধারণ করে থাকেন। কুম্ভ মেলায় স্নান করে সেই কৌপীন বিসর্জন দিয়ে নাগা সন্ন্যাসীর জীবন যাপন করার শপথ নেন এঁরা।



* নাগা সন্ন্যাসী হওয়ার এই সাধনা অত্যন্ত কঠিন। নাগা সন্ন্যাসীদের প্রথম শিক্ষা হচ্ছে ব্রহ্মচর্য পালন। এই পরীক্ষায় সফল হওয়ার পর তাঁকে নিজের যজ্ঞোপবীত বা পৈতে বিসর্জন দিতে হয়। এরপর নিজের পরিবারের পিণ্ডদান করতে হয়। এবং তারপর নিজের পিণ্ডদান করতে হয়, যা বিজওয়ান নামে পরিচিত। কারণ নাগা সন্ন্যাসী হওয়ার পর এঁদের কাছে পরিবারের মৃত্যু হয় এবং পরিবার ও সমাজের কাছে এঁদের মৃত্যু হয়।


* অনেকে বলেন যে নাগা সন্ন্যাসী হওয়ার এই সাধনা বিশ্বের যে কোনও দেশের সেনাবাহিনীর অনুশীলনের থেকেও কঠিন।


* নাগা সাধুরা কখনও শোওয়ার জন্য বিছানা ব্য়বহার করেন না। এরা শীত, গ্রীষ্ম, বর্ষা ১২ মাস খালি মাটিতে শুয়ে থাকেন। ২৪ ঘণ্টায় মাত্র একবার এরা খাদ্য গ্রহণ করে থাকেন। ভিক্ষে করেই নিজেদের আহার্য সংগ্রহ করেন নাগা সন্ন্যাসীরা। কিন্তু একদিনে মাত্র সাতটি বাড়িতে এরা ভিক্ষের জন্য প্রার্থনা করতে পারেন। এই সাতটি বাড়িতে কিছু পাওয়া না গেলে সেদিন অভুক্ত থাকতে হয় এঁদের।


* বেশিরভাগ নাগা সন্ন্যাসীরা জুনা আখড়ার সদস্য হন।


* আমাদের দেশে নাগা সন্ন্যাসীদের ইতিহাস অনেক প্রাচীন। এমনকি মহেঞ্জোদারোর মুদ্রাতেও নাগা সন্ন্যাসীদের ছবি পাওয়া যায়। সেখানে পশুপতিনাথ-রূপী মহাদেবের উপাসনা করতে দেখা যায় তাঁদের।


* সম্রাট আলেকজান্দারও এ দেশ নাগা সন্ন্যাসীদের সঙ্গে সাক্ষাত্‍ করেছিলেন।


* প্রাচীনকালে মন্দির ও মঠের উপর অনেক আক্রমণ প্রতিহত করেছিলেন নাগা সন্ন্যাসীরা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.