কাশির সমস্যা দূর করতে আদার লজেন্স খান, জেনে নিন কীভাবে বানাবেন এই লজেন্স

 


ODD বাংলা ডেস্ক: শীতের মরশুম জুড়ে চলতে থাকে কাশির সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পেতে ওষুধ তো আছেই, সঙ্গে ঘরোয়া টোটকা মেনে চলেন অনেকে। কেউ নিয়মিত আদা খান, কেউ খান তুলসী পাতার রস তো কেউ দিনে একাধিকবার গারগেল করে থাকেন। এবার গলার সমস্যা, কাশির মতো সমস্যা দূর করতে শীতের মরশুমে বিশেষ লজেন্স খান। আদা দিয়ে বিশেষ উপায় বানিয়ে নিন এই লজেন্স। জেনে নিন কীভাবে বানাবেন।


প্রথমে একটি জালের ওপর আদার টুকরো নিন। এবার গ্যাসে তা গরম করুন। এবার চামচ দিয়ে তা ছাড়িয়ে নিন। কালো পোড়া অংশ ছাড়িয়ে নিন। এবার আদা টুকরো করে নিন। টুকরো করা আদা মিক্সিতে দিয়ে ব্লেন্ড করে নিন। ভালো করে পেস্ট তৈরি করুন। এবার কড়াই বসান মাঝারি আঁচে। এতে ঘি দিন। গরম হল তাতে দিন আদার পেস্ট। ভালো করে নেড়ে নিন। এবার এতে দিন গুড় দিন। যতক্ষণ না গুড় গলে যাচ্ছে নাড়তে থাকুন। গুড় ও আদা ভালো করে মিশিয়ে নিন। এবার দিন হলুদ গুঁড়ো। ভালো করে মেশান। গ্যাস রাখবেন মাঝারি আঁচে। দিন গোল মরিচ ও নুন। ভালো করে মিশিয়ে নিন। ফুটতে দিন। এবার গ্যাস বন্ধ করে দিন। মিশ্রণটি একটি পাত্রে ঢেলে নিন। এবার বাটার পেপার নিন। তাতে ১ চামচ করে ওই মিশ্রণ ঢালতে থাকুন। এবার শুকিয়ে যেতে দিন। লজেন্সের মতো দেখাবে। এই লজেন্সগুলো কাগজে মুড়ে রেখে দিন। কিংবা তা একটি কৌটো- তে রেখে দিন। কাশি হলে এই লজেন্স চুষতে পারেন। এতে কাশি দূর হবে। গলার সমস্যা দূর হবে। মেনে চলুন এই বিশেষ টিপস।


এছাড়াও গলার সমস্যা দূর করতে আদা খেতে পারেন। আদা কেটে টুকরো করে নিন। আদা টুকরো করে নুন দিয়ে খেতে পারেন। তেমনই তুলসী পাতা খেতে পারেন মধু দিয়ে। প্রতি দিন তুলসী পাতা মধু দিয়ে খেয়ে নিন। মিলবে উপকার। তেমনই ১ গ্লাস গরম জলে গোল মরিচের গুঁড়ো ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এবার তা খেতে পারেন। রোজ ১ গ্লাস করে এই পানীয় খান। এতে মিলবে উপকার। এবার গলার সমস্যা সমাধানে খেতে পারে এমন ঘরোয়া টোটকা। শীতের সময় এই টোটকা বেশ উপকারী। মেনে চলুন এই বিশেষ নিয়ম।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.