এক্সারসাইজ করার আগে হাঁপানির রোগীরা মেনে চলুন এই বিশেষ টিপস, জেনে নিন কোন উপায় শরীর থাকবে সুস্থ



ODD বাংলা ডেস্ক: শীতের মরশুমে প্রায় অনেকেই ভুগতে থাকেন নানান শারীরিক সমস্যায়। এই সময় সর্দি, কাশি, জ্বর তো আছেই। সঙ্গে বাড়তে থাকে হাঁপানির সমস্যা। এই শীতের মরশুম হাঁপানি রোগীদের জন্য বেশ কঠিন সময়। বাড়তে থাকে শারীরিক জটিলতা। এই সময় সুস্থ থাকতে চিকিৎসকরা যেমন সাবধানে থাকার পরমার্শ দিয়ে থাকেন তেমনই বলা হয় নিয়মিত এক্সারসাইজ করতে। যে কোনও কঠিন অসুখ থেকে বাঁচতে নিয়মিত ব্যায়াম করা জরুরি। তেমনই নিয়মিত ব্যায়াম হাঁপানি রোগীদের হার্ট ও ফুসফুস ভালো রাখতে সাহায্য করে। তবে, ব্যায়াম করতে গিয়েও হতে পারে বিপদ। আজ রইল গুরুত্বপূর্ণ কয়টি টোটকা। ব্যায়াম করার সময় হাঁপানি রোগীরা অবশ্যই এই কয়টি জিনিস মেনে চলুন। এতে দেখা দিতে পারে সমস্যা। জেনে নিন কী কী।


খুব ঠান্ডার সময় বাইরে বেরিয়ে এক্সারসাইজ করবেন না এই ধরনের রোগীরা। এতে চট করে ঠান্ডা লেগে যেতে পারে। আর ঠান্ডা লাগা হাঁপানি রোগীদের জন্য খুবই ক্ষতি কারক। এই কনকনে ঠান্ডায় ঘরের মধ্যে ব্যায়াম করুন। এতে মিলবে উপকার।


সর্দি-কাশি শীতের সময় লেগেই থাকে। এই সর্দি-কাশি থাকলে ব্যায়াম না করাই ভালো। এতে বাড়তে পারে শারীরিক জটিলতা। পুরোপুরি সুস্থ হয়ে তবেই এক্সারসাইজ করুন। হাঁপানির রোগীরা সব সময় মেনে চলুন এই বিশেষ টিপস।


শীতের সময় অনেকের সময় নানান রকম অ্যালার্জি দেখা দেয়। হাঁপানি রোগীর শরীরের কোনও রকম অ্যালর্জি হলে সেই অবস্থায় ব্যায়াম না করাই ভালো। এতে বাড়তে পারে শারীরিক জটিলতা। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।


এই সময় সুস্থ থাকতে রোজ গরম পোশাক পরুন। তেমনই স্কার্ফ দিয়ে মুখ ও নাক ঢাকা দিন। তাহলে সহজে ঠান্ডা লাগবে না। এতে হাঁপানির সমস্যা থেকে পাবেন মুক্তি। এই শীতে হাঁপানির ওষুধ সব সময় সঙ্গে রাখুন। আর নিশ্চিত করুন তা মেয়াদউত্তীর্ণ কি না। হাঁপানির উপসর্গ দেখলে তা উপেক্ষা করবেন না। এই সময় শ্বাসকষ্ট, কাশি অনুভূত হলে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন। সারাক্ষণ মাস্ক পরে থাকুন। শীতের সময় সুস্থ থাকতে ও রোগ থেকে মুক্তি পেতে মাস্ক পরে রাখুন। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখুন। আর এই সময় সঠিক খাওয়া দাওয়া করুন। রোগ থেকে মুক্তি পেতে সর্বদা থাকুন সতর্ক।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.