শীতে কনুই-র রুক্ষ্ম ভাব দূর করতে মেনে চলুন বিশেষ পদ্ধতি, দ্রুত নিষ্পত্তি মিলবে সমস্যা থেকে



 ODD বাংলা ডেস্ক: শীতের মরশুমে যেমন ত্বকের রুক্ষ্ম ভাব, রুক্ষ্ম চুল কিংবা পা ফাটার সমস্যা লেগে থাকে, সেই সঙ্গে চলতে থাকে কনুই ফাটার সমস্যা। আমরা অনেকেই এই সমস্যা উপেক্ষা করে থাকি। তবে, শীতের সময় কনুই ফাটা কিংবা কনুইয়ে রুক্ষ ভাব কিংবা কালচে ভাব দেখা যায়। এই কনুই-র রুক্ষ্ম ভাব দূর করতে মেনে চলুন বিশেষ পদ্ধতি, দ্রুত নিষ্পত্তি মিলবে সমস্যা থেকে। জেনে নিন কী কী করবেন।


স্নারে সময় নরম কাড় দিয়ে কনুই ঘষে নিন। আমরা অনেকেই এই কাজ করি না। তবে, রোজ স্নানের সময় নরম কাপড় রাখুন। সেই কাপড় দিয়ে আলতো করে ঘষে কনুই ধুয়ে নেবেন।


এই সময় কনুইয়ে ভুলেই মুখে লাগানোর স্ক্রাবার দেবেন না। স্ক্রাবার ব্যবহারে ত্বক আরও রুক্ষ্ম হয়ে যায়। অনেক সময় স্ক্রাবিং করতে গিয়ে ত্বক কেটে যেতে পারে। তাই শীতের সময় এই কাজ না করাই ভালো।


একান্ত স্ক্রাবিং করতে হলে জেল স্ক্রাবার ব্যবহার করতে পারেন। এতে মিলবে উপকার। কিংবা এই সময় বডি ক্রাবার ব্যবহার করতে পারেন। তবে, স্ক্রাবিং করার সময় কনুইয়ের চারপাশের অংশ অবশ্যই স্ক্রাবিং করবেন। তা না হলে সেই সকল স্থান কালো দেখাবে।


তেমনই স্নারে পর কনুইয়ে ময়েশ্চরাইজার লাগান। অনেক সময় সাধারণ বডি লোশন ব্যবহারের পরও কনুই-এ রুক্ষ্ম ভাব থেকে যায়। এর থেকে মুক্তি পেতে কনুই-র উপযুক্ত ময়েশ্চরাইজার লাগানতে পারেন। আর কনুই খুব বেশি পরিমাণে ফেটে গেলে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন।


তেমনই কনুইয়ের যত্নে ব্যবহার করতে পারেন ঘরোয়া টোটকা। ব্যবহার করতে পারেন শিয়া বাটার। কনুই প্রথমে পরিষ্কার করে নিন। তারপর নির্দিষ্ট পরিমাণ শিয়া বাটার নিয়ে কনুইয়ে লাগান। নির্দিষ্ট সময় পর ধুয়ে নিন। এতে কনুই নরম হবে।


চাইলে টমেটো ব্যবহার করতে পারেন। টমেটো টুকরো করে কেটে নিন। এবার তা কনুইয়ে ঘষে নিন। কিছুক্ষণ পর ধুয়ে নিলে মিলবে উপকার।


তেমনই বেসন ও পাতিলেবুর প্যাক বানাতে পারেন। বেসনের সঙ্গে পরিমাণ মতো পাতিলেবুর রস দিন। দিন সামান্য জল। এবার তা কনুইয়ে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার। এবার থেকে কনুই-র রুক্ষ্ম ভাব দূর করতে মেনে চলুন বিশেষ পদ্ধতি। দ্রুত নিষ্পত্তি মিলবে সমস্যা থেকে। ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে মেনে চলুন ঘরোয়া টোটকা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.