বারবার শ্যাম্পু করলে চুল ঝরে যায় না, Hair Loss-এর কারণ জানালেন বিশেষজ্ঞরা

 


ODD বাংলা ডেস্ক: চুল পড়ে যাওয়া- বিশেষত এই শীতের মরশুমে অন্যতম একটি সমস্যা। পাশাপাশি শীতের সময় অনেকেই চুল রুক্ষ দেখায়। কিন্তু শ্যাম্পু করলে চুল যেমন স্বতেজ দেখায় তেমনই চুল পড়া একটি সমস্যা হয়ে দাঁড়ায়। কারণ আপনি যখনই শ্যাম্পু করেন তখনই দেখেন প্রচুর চুল পড়ে যাচ্ছে। তাই অনেকেই মনে করেন ঘন ঘন শ্যাম্পু করলে প্রচুর চুল পড়ে যায়।


কিন্তু বিশেষজ্ঞরা বলছেন অন্য কথা। প্রত্যেক মানুষের প্রতিদিন ১০০টি চুল পড়ে। এটা স্বাভাবিক। তার বেশি চুল পড়লে তবেই সমস্যার। কিন্তু শ্যাম্পু করলে চুল বেশি পড়ে এই ধারনা ভুল। কারণ শ্যাম্পু করলে যে চুলগুলি পড়ার সেগুলি পড়ে যায়। নাহলে সেগুলি মাথার মধ্যেই পড়ে থাকে। অন্যদের বাড় আর পুষ্ঠিতে সমস্যা তৈরি করেল।


বিশেষজ্ঞদের কথায় ঘন ঘন চুলে শ্যাম্পু কপলে মাথার ত্বক পরিষ্কার থাকে। খুসকি হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। তাই বিশেজ্ঞরা চুল পড়ার সমস্যা সমাধানের জন্য ঘন ঘন শ্যাম্পু করার পরামর্শ দিয়ে থাকেন।


বিশেষজ্ঞদের কথায় ঘন ঘন শ্যাম্পু করলে মাথার ত্বক উদ্দীপিত থাকে। চুলের স্বাস্থ্য ভাল হয়। শ্যাম্পু চুলের বৃদ্ধির জন্য সর্বোত্তম পদ্ধতি। তবে শ্যাম্পুতে যদি বেশি খার থাকে তবে সেই শ্যাম্পু অবশ্যই এড়িয়ে যান। শ্যাম্পুর উপাদেনর ওপর নজর দিন। সেগুলি হল


শ্যাম্পুতে যদি বেশি সালফেট, খনিজ তেল, পেট্রোলিয়াম,প্রিজারভেটিভ বা অ্যালকোহল থাকে তাহলে তা চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। এটি চুলের ভল্যুম কমে যেতে পারে। অত্যাধিক চুল পড়ার বিপদ ডেকে আনে।


সালফেট


বেশি ব্যবহারে চুলের বিপদ ডেকে আনে। এটি চুল থেকে প্রাকৃতিক তেল সরিয়ে দেয়। চুলের বৃদ্ধি আর পুষ্টির জন্য ক্ষতি করে।


সোডিয়াম


এটি অত্যাধিক থাকলে মাথার ত্বকের সমস্যা তৈরি করে। মাথা চুলকায়। তাতে চুল নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে।


ফরমালডিহাইড


ফর্মালডিহাইড একটি প্রিজারভেটিভ। শ্যাম্পুতে থাকে। অ্যালার্জি, চুল পড়া এবং মাথার ত্বকে ফুসকুড়ি হতে পারে।


বিশেষজ্ঞদের কথায় শ্যাম্পু করার আগে চাইলে তেল মাখতেই পারেন। কিন্তু খুব সুগন্ধী তেল ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন ।  শ্যাম্পুর পরে কনডিশনার লাগান জরুরি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.