সরস্বতী পুজোর পরের দিন কেন গোটা সেদ্ধ খাওয়া হয়, জেনে নিন

ODD বাংলা ডেস্ক: সরস্বতী পুজোর পরের দিন পালিত হয় শীতল ষষ্ঠী। ঠাকুমা-দিদিমার কাছে এটি গোটা সেদ্ধ নামেই পরিচিত। বাঙালির বারো মাসে তেরো পার্বণের মধ্যে এও এক বিশেষ পার্বণ বটে। সারা বছর ধরে পালিত হওয়া বিভিন্ন ষষ্ঠী পুজোর একটি হল এই শীতল ষষ্ঠী। এই শীতল ষষ্ঠীর মূল উপাদানগুলির মধ্যে রয়েছে গোটা মুগ, গোটা বেগুন, জোড়া মাখন সিম, জোড়া কড়াইশুঁটি, শিস পালং, টোপা কুল, সজনে ফুল, বাঁধাকপি। সরস্বতী পুজোর সকালেই বাজার থেকে এইসব কিনে আনা হয়। তারপর সন্ধ্যে নামলে শুরু হয় রান্না। আগে অবশ্য উনুনেই করা হত, তবে এখন গ্যাসই ভরসা। 

পদের নামটি গোটা সেদ্ধ, কারণ যা রান্না করা হয়, তা সবই গোটা গোটা থাকে। সমস্ত সবজী গোটা সেদ্ধ করে নিয়ে তারপর রান্না করা হয় ভাত। তারপর একে একে আলু-সজনে ফুল ভাজা, টোপা কুলের চাটনি। তবে এর সঙ্গে অনেকে আবার লুচি, বাঁধাকপির তরকারিও রান্না করেন। সব রান্না শেষ হলে সেগুলি সারা রাত রেখে দেওয়া হয়। আজকাল অবশ্য রেফ্রিজারেটর রয়েছে, তবে প্রকৃতির আশীর্বাদে ঠাণ্ডা আবহাওয়ার কারণে আগেকার দিনেও খাবার নষ্ট হত না। 

তিথিগতভাবে সরস্বতী পুজোর পর দিন সকালে ষষ্ঠী থাকতে থাকতে হয় ষষ্ঠীপুজো। এরপর বাড়ির শীল, নোড়ারকে পুজো করা হয়। ফুল, প্রসাদ, দইয়ের ফোঁটা সহযোগে শীল-নোড়ার পুজো দেওয়া হয়। এরপর খাওয়া হয় গোটা সেদ্ধ। মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথির পর ষষ্ঠী তিথিতে মায়েরা সন্তানদের মঙ্গল কামনায় এই রীতি পালন করেন। তবে রীতি-নীতি ছাড়াও এই গোটা সেদ্ধ খাওয়ার কিন্তু একটা বৈজ্ঞানিক দিকও রয়েছে। এই সময় হল ঋতু পরিবর্তনের সময়। এইসময়ে পক্সের প্রকোপ দেখা দেয়। সেইকারণে সেদ্ধ এইসব সবজী খেলে পেটও ঠান্ডা থাকে সেইসঙ্গে শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা গড়ে ওঠে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.