ব্রণতে ভরে যাচ্ছে সারা মুখ, সমস্যা থেকে মুক্তি পাবেন কীভাবে, রইল ঘরোয়া টিপস

 


ODD বাংলা ডেস্ক: ব্রণর সমস্যায় কম বেশি অনেকেই ভুগে থাকেন। ব্রণর পাশাপাশি মুখে কালো ছোপ, দাগও একটি কঠিন সমস্যা। আর এই সমস্যায় হাজার হাজার মানুষ ভুগে থাকেন। অনেক ডাক্তার দেখিয়ে, অনেক টাকা পয়সা খরচ করেও কোনও সমস্যার সমাধান হয় না। ফলে বেশিরভাগ ক্ষেত্রেই তা ঢাকতে গিয়ে মানুষ নাজেহাল হয়ে পড়েন। কিন্তু কীসের থেকে স্কিনে এই দাগ হচ্ছে সেটা সবার আগে খুঁজে বার করা দরকার। জেনে নিন খুব সহজ উপায়ে।


বিশেষ করে লিভারের সমস্যা থেকেই এগুলো বেশি হয়। আবার বেশি রোদে ঘুরলে বা পিরিয়ডের কোনও সমস্যাও এর অন্যতম কারণ। টক জাতীয় খাবার খাওয়া, পুরো ডিরেক্ট রোদ না লাগানোই ভাল।কিন্তু এই মুখের কালো দাগের সমস্যার জন্য কল্মি শাকের রস ভাল করে লাগান। কিছুক্ষণ লাগিয়ে রেখে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এছাড়াও প্রত্যেক মাসে একবার করে ম্যাসাজ করান। এতে ত্বকের পরিচর্যা হবে।মুখে এই কালো ছোপ হলে অশোকের আধ চামচ মটর ডালের সঙ্গে মেখে নিন। এবার তার মধ্যে সামান্য বেসন মিশিয়ে নিয়ে মুখে লাগিয়ে নিন। আকন্দের আঠার সঙ্গে কাঁচা হলুদ বাটা পেস্ট করে সারা মুখে লাগিয়ে নিন।


রোদে বেরোনোর সময় অবশ্যই মুখে সানস্ক্রিন মেখে বেরান। কড়া রোদে সানক্রিন না লাগিয়ে বেরোলে ত্বকের ক্ষতি হবে। এমনকী মেঘলা দিনেও সানস্ক্রিন মেখে বেরোবেন। বাইরে থেকে এসে অবশ্যই হাত, পা ভাল করে ধুয়ে নিন। বাইরের ধুলো, বালি, ময়লা ত্বকের ক্ষতি করে।প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল খান। জল শরীর থেকে অনেক দূষিত পদার্থ বের করে দেয়।ঘুমোতে যাওয়ার আগে এক ফোঁটা টি-ট্রি অয়েল ব্রণর ওপর লাগিয়ে নিন। দেখবেন জলদি কমে গিয়েছে। পাতিলেবুর রস ব্রণর সমস্যায় খুবই কার্যকরী। প্রথমে একটি তুলোর বলে লেবুর রস লাগিয়ে নিন। এবার রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্রণর উপরে এটি লাগিয়ে রাখুন। সকালে উঠে ধুয়ে নিন। এছাড়া এক টেবিল চামচ লেবুর রসের সঙ্গে এক চা চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করুন। ঘুমোতে যাওয়ার আগে ব্রণতে লাগিয়ে সারারাত রেখে দিন। সকালে উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে ভিটামিন এবং অ্যামিউনো অ্যাসিড রয়েছে, যা ব্রণতে দারুণ কাজ করে। ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে নিয়ে তা আঙুলের ডগায় করে ব্রণ-র ওপর লাগান, তবে ডিমের কুসুম ভুলেও লাগাবেন না । ৪-৫ মিনিট রেখে ধুয়ে নিন। নিয়ম করে ঘরোয়া উপায়ে এইগুলি করলেই ব্রণ-তে দারুণ কাজ করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.