মহিলারা যদি নারকেল ভাঙেন, তাহলে তা শাস্ত্রে অশুভ বলে গণ্য হয়, এর পিছনে যুক্তি জেনে নিন

 


ODD বাংলা ডেস্ক: হিন্দু ধর্মে, যে কোনও শুভ অনুষ্ঠানের সময় একটি নারকেল ভাঙার প্রথা রয়েছে। একটি নারকেল ভাঙা শুভর প্রতীক হিসাবে বিবেচিত হয়। যেখানে পুরুষদের প্রায়ই নারকেল ভাঙতে দেখা যায়। ভারতের প্রাচীন ফলগুলির মধ্যে অন্যতম হল নারকেন। বেদ-পুরাণের যুগেও নারকেল ব্যবহৃত হত। সেই সময়ই যাগযজ্ঞসহ একাধিক পুণ্যকাজে বা আহুতি দেওয়ার জন্য ব্যবহার করা হত নারকেল। এখনও নারকেলের ব্যবহার দেখা যায়। এটি ফল হিসেবে ব্যবাহার করার পাশাপাশি সৌন্দর্য বৃদ্ধির জন্যও ব্যবহার করা হয়। পাশাপাশি গৃহসজ্জার গুরুত্বপূর্ণ উপাদানও এটি।


নারকেলের অপর একটি নাম শ্রীফল। হিন্দুশাস্ত্রের নারকেল যেমন গুরুত্বপূর্ণ তেমনই জ্যোতিষশাস্ত্রেও এটির গুরুত্বপূর্ণ। পূজা থেকে শুরু করে একাধিক আচার অনুষ্ঠানে নারকেলের ব্যবহার হয়। তাই নারকেলকে পবিত্র ফল হিসেবেও গন্য করা হয়। হিন্দু ধর্মে পূজার সময় শ্রীফল অর্থাৎ নারকেলের ব্যবহার গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করা হয়েছে। ভগবান শিব ছাড়া সমস্ত দেবতাকে নারকেল নিবেদন করা হয়। বিয়ে হোক, আচার-অনুষ্ঠান হোক বা গৃহপ্রবেশ, এই সমস্ত শুভ কাজে নারকেল ব্যবহার করা হয়। লোকবিশ্বাস অনুসারে, মহিলাদের নারকেল ভাঙা অশুভ বলে মনে করা হয়।


পবিত্র বস্তু


ধর্মীয় বিশ্বাস অনুসারে, নারকেল শুধুমাত্র একটি পবিত্র বস্তুই নয়, এটি একটি বীজ হিসাবেও পরিচিত। হিন্দু ধর্মে বীজকে শিশুর মতো বিবেচনা করা হয়েছে। বিশ্বাস অনুসারে মা তার সন্তানকে খুব ভালোবাসেন এবং তাকে কোনভাবেই কষ্ট দিতে পারেন না। একইভাবে, এটি বিশ্বাস করা হয় যে একটি বীজের আকারে একটি নারকেল ফাটানো একটি শিশুকে আঘাত করার সমান। এমন পরিস্থিতিতে মহিলাদের হাত থেকে নারকেল ভাঙা শিশুর জন্য বেদনাদায়ক বলে মনে করা হয়। এ কারণে মহিলাদের নারকেল ভাঙতে নিষেধ করা হয়েছে।


মহিলারা কি নারকেল ভাঙেন?


এছাড়াও এটিও বিশ্বাস করা হয় যে মহিলারা নারকেল ভাঙলে শিশুরা সমস্যায় পড়ে। শিশুর জীবনে কষ্ট ভরে যায় এবং তার জীবন কষ্টের দিন শুরু হয়। সন্তানের সাফল্যে বাধাও আসে।


যাইহোক, এটি থেকে একটি যুক্তি দেখা দেয় এবং তা হল নারকেল যদি বীজ হয় এবং বীজকে শিশুর মতো আচরণ করা হয়। তাহলে সেই অর্থে, পুরুষদের নারকেল ভাঙা কি ইঙ্গিত দেয় যে পিতার তার সন্তানের প্রতি কোন ভালবাসা নেই?


একজন বাবাও তার সন্তানকে একজন মায়ের মতো ভালোবাসেন। পার্থক্য শুধু মা ভালোবাসা প্রকাশ করতে জানে আর বাবা অনুভূতি প্রকাশে একটু কাঁচা। কিন্তু এর মানে এই নয় যে বাবা তার সন্তানকে ভালোবাসেন না।


এমতাবস্থায় নারীদের নারকেল ভাঙার পেছনের এই যুক্তিটা একটু অদ্ভুতই মনে হচ্ছে। যদিও এই যুক্তিটি ধর্মগ্রন্থে বর্ণিত আছে, তবে এর পক্ষে কোন সুনির্দিষ্ট প্রমাণ নেই। তবে এটি একটি জনপ্রিয় বিশ্বাস হিসাবে বোঝা যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.