প্রায়ই নখের চারপাশের চামড়া ওঠে? কি কারণে এই উপসর্গ দেখা দেয়, জেনে নিন



 ODD বাংলা ডেস্ক:  আপনার আঙ্গুলের ত্বক যদি প্রায়ই উঠে আসে, বা চামড়া উঠে আসে, তবে তা আপনার মনে হতেই পারে যে খুব স্বাভাবিক ঘটনা। শীতকালে এই প্রবণতা আরও বাড়ে। তবে এই সাধারণ ঘটনাটি প্রায়শই বেশ বিরক্তির কারণ তৈরি করে। কারণ নখের পাশের চামড়া উঠলে বেশ ব্যথা লাগে, সেই ব্যথা বেশ কয়েকদিন থাকেও। ফলে কাজকর্ম করতে সমস্যায় পড়তে হয়।


কিছু ক্ষেত্রে, আঙ্গুলের নখের চারপাশের চামড়া উঠে যাওয়ারএকটি অন্তর্নিহিত অবস্থার ফলাফল হতে পারে। যদি আপনার আঙ্গুলগুলি বাড়ির চিকিত্সায় সাড়া না দেয় বা আপনার লক্ষণগুলি আরও খারাপ হয় তবে অবশ্যই ডাক্তারকে দেখান। তারা আপনার আঙ্গুলের ত্বক উঠে যাওয়ার কারণ নির্ধারণ করতে এবং চিকিত্সার বিকল্পগুলি সুপারিশ করতে সহায়তা করতে পারে। নখের চারপাশে চামড়া ছাড়ানোও বেদনাদায়ক হতে পারে, বিশেষ করে যখন আপনি আপনার হাত দিয়ে খাচ্ছেন বা যখন এটি জলের সংস্পর্শে থাকে।


এখানে কিছু প্রধান কারণ রয়েছে:


১. দাঁত দিয়ে নখ ও চামড়া কাটা


নখ কামড়ানোর ফলে ত্বক ও নখের কিউটিকল রোগ হতে পারে। এই ক্ষতিগ্রস্ত কিউটিকলের ফলে ত্বকে সংক্রমণ হতে পারে। এটি শিশুদের এবং স্নায়বিক প্রাপ্তবয়স্কদের নখের চামড়া ওঠার অন্যতম কারণ।


২. পুষ্টির ঘাটতি


ভিটামিন বা ক্যালসিয়ামের অভাবের কারণে নখের চারপাশের ত্বকের খোসাও হতে পারে। এই খনিজগুলির ঘাটতি শুধুমাত্র ত্বকের শুষ্কতার দিকে পরিচালিত করে এবং এটি ফুসকুড়ি এবং খোসা ছাড়ানো প্রবণ। ভিটামিন B-3 (নিয়াসিন) এর অভাব পেলাগ্রার দিকে পরিচালিত করে যেখানে শুষ্ক ত্বক বা ডার্মাটাইটিস ডায়রিয়া এবং ডিমেনশিয়ার বিকাশের সাথে যুক্ত।


৩. অতিরিক্ত হাত ধোয়া


সাবান দিয়ে ঘন ঘন হাত ধোয়া ত্বকের লিপিড বাধাকে ব্যাহত করতে পারে, সাবানকে ত্বকের সংবেদনশীল স্তরগুলিতে শোষিত হতে দেয়, যার ফলে জ্বালা এবং চামড়া উঠতে শুরু করে।


৪. পরিবেশ


পরিবেশগত কারণগুলি আমাদের ত্বকের স্বাস্থ্য এবং গঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুষ্ক আবহাওয়া, শীত এবং ঠান্ডা তাপমাত্রার মতো জিনিসগুলি আমাদের নখের চারপাশের ত্বকের খোসা ফেলে দিতে পারে।


৫. অ্যালার্জি


বিরক্তিকর অ্যালার্জিও আঙ্গুলের খোসা ছাড়ানোর কারণ হতে পারে। যদি আপনার আঙ্গুলগুলি এমন কিছুর সংস্পর্শে আসে যা আপনার অ্যালার্জি হতে পারে তবে এটি একটি প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে এবং খোসা ছাড়তে পারে।


৬. বিউটি প্রোডাক্টের রাসায়নিকের ব্যবহার


সাবান, শ্যাম্পু এবং অন্যান্য সৌন্দর্য পণ্যগুলিতে যুক্ত কিছু রাসায়নিক ত্বককে জ্বালাতন করতে পারে এবং আঙ্গুলের চারপাশে ত্বকের খোসা ছাড়তে পারে। এই সমস্ত কারণে আঙুলের ত্বকের উঠে যাওয়ার সমস্যা তাই সাধারণত বিউটিশিয়ান, গৃহকর্মী ইত্যাদির মধ্যে বেশি দেখা যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.