যে কোনও শুভ কাজে কেন দই ও চিনি খেয়ে বেরোতে হয়, জানুন এর বৈজ্ঞানিক কারণ

 


ODD বাংলা ডেস্ক: এই মুহূর্তটি ছোটবেলা থেকেই সবার জীবনে এসেছে। পরীক্ষায় যাওয়ার আগে মাকে দই ও চিনি খাওয়াতে দেখা গিয়েছে। আবার প্রাপ্তবয়স্ক হিসাবে চাকরির ইন্টারভিউ দেওয়ার আগে দই এবং চিনি খেয়ে বেরোতে বলা হয়। তাহলে বিয়ের মতো শুভ অনুষ্ঠানে দই-চিনি অবশ্যম্ভাবী সঙ্গী। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে এমন করার কারণ কী? শাস্ত্র অনুসারে, কোনও শুভ কাজ করার আগে দই-দই খাওয়া শুভ বলে মনে করা হয়। কিন্তু জানেন কি এর পেছনে রয়েছে বৈজ্ঞানিক কারণ। আজ আমরা জানবো দই ও চিনি একসঙ্গে খাওয়ার বৈজ্ঞানিক কারণ।


জ্যোতিষশাস্ত্র কি বলে?


হিন্দু ধর্মে দইয়ের বিশেষ গুরুত্ব রয়েছে। পূজার সময় দই থাকা আবশ্যক। কারণ দইকে ধর্মের পাঁচটি অমৃতের একটি বলে মনে করা হয়। জ্যোতিষশাস্ত্রে সাদা রঙকে চাঁদের কারক হিসেবে ধরা হয়েছে। অতএব, চন্দ্র মনের কারক। তাই আপনি যদি ভালো কাজের জন্য বাইরে যান এবং সাদা খাবার খান তাহলে আপনার মন থাকবে একাগ্রতা। সেই সঙ্গে মন থেকে নেতিবাচক চিন্তা দূর হয় এবং ইতিবাচক শক্তি বৃদ্ধি পায়।


দই এবং শুক্র সম্পর্ক


জ্যোতিষশাস্ত্রে শুক্র গ্রহকে জীবনের সুখ ও শান্তির কারক হিসেবে বিবেচনা করা হয়েছে। শুক্রেরও প্রিয় রং সাদা। তাই শুক্র ও দইয়ের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। শাস্ত্র মতে, দই খেলে শুক্রের অবস্থান মজবুত হয়। এতে জীবনে সমৃদ্ধির সম্ভাবনা বাড়ে। তাই ঘর থেকে বের হওয়ার সময় দই-চিনি খাওয়ার রেওয়াজ আছে।


বৈজ্ঞানিক কারণ


আমরা সবাই জানি যে দই আমাদের শরীরের জন্য একটি সুপারফুড। দই হজমে সাহায্য করে। দুধ থেকে তৈরি দইয়ে ক্যালসিয়াম, ভিটামিন বি-২, বি-১২, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ উপাদান রয়েছে। কিন্তু চিনিকে স্বাস্থ্যকর মনে করা হয় না। তাহলে দই-চিনি খেতে বলা হয় কেন? আসুন আমরা আপনাকে বলি যে দই-চিনি আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী এবং আয়ুর্বেদে তার প্রমাণ রয়েছে।


দই ও চিনি একসাথে খাওয়ার আয়ুর্বেদিক কারণ


আমরা যখন একটি ভাল কাজের জন্য বাইরে থাকি, তখন আমরা চাপে পড়ি। এমন অবস্থায় ঠাণ্ডা দই খেলে শরীর শীতলতা পায়। আমাদের মন শান্ত হয়ে যায়, যা আমাদের কাজে প্রভাব ফেলে। যদিও চিনিকে গ্লুকোজের একটি গুরুত্বপূর্ণ উৎস হিসেবে বিবেচনা করা হয়। যখন আমরা এই দুটি জিনিস একসাথে খাই, তখন এটি আমাদের শরীরকে ঠান্ডা রাখে এবং সারাদিনের জন্য তাত্ক্ষণিক শক্তি দেয়। শিশু পরীক্ষার হলে পরীক্ষা দিচ্ছে বা চাকরির ইন্টারভিউ দিতে যাচ্ছে, দই-চিনি খেলে শরীরে প্রয়োজনীয় শক্তি ও পুষ্টি পাওয়া যায়।


শুধু গ্রীষ্মেই নয়, শীতেও দই খাওয়ার অনেক উপকারিতা রয়েছে।


১. শীতকালে আমাদের হজম প্রক্রিয়া দুর্বল হয়ে পড়ে। এমন অবস্থায় দই খাওয়া খাবার হজমে সাহায্য করে। এটি শরীরের পিএইচ ভারসাম্যও পরিচালনা করে, যা অ্যাসিড তৈরিতে বাধা দেয়। দই অ্যাসিডিটি রোধ করে হজমে অনেক সাহায্য করে।


২. দই খাওয়া স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বকের জন্য উপকারী। দই খেলে ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করতে আর্দ্রতা পাওয়া যায়।


৩. দই ভিটামিন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং প্রোটিন সমৃদ্ধ। ল্যাকটোব্যাসিলাসের উপস্থিতি বিপজ্জনক ব্যাকটেরিয়া এবং সংক্রমণকে শরীর থেকে দূরে রাখতে সাহায্য করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.