সাড়ে তিন ঘণ্টা ধরে পড়তে হবে এই শব্দ ! আপনি পারবেন তো?

ODD বাংলা ডেস্ক: ভাব বিনিময়ের জন্য ভাষার ব্যবহার করা হয়। অনেকে অনেক ধরনের শব্দ ব্যবহার করেন। একেকটি শব্দের অক্ষরের সংখ্যা হয় একেক রকম। কোনো কোনো শব্দ আছে তিন অক্ষরেই শেষ আবার কিছু আছে ৭ থেকে ৮টি পর্যন্ত অক্ষরের প্রয়োজন হয়।

তবে বিশ্বের সবচেয়ে বড় শব্দ অর্থাৎ সবচেয়ে বেশি অক্ষরের শব্দ হচ্ছে ‘Floccinaucinihilipilification’। এই শব্দে অক্ষরের সংখ্যা ২৯টি। যার অর্থ কোনো ব্যক্তিকে ছোট করে দেখা। এই শব্দটির প্রচলন হয়েছিল ১৯ শতকে। তবে জানেন কি, এর চেয়েও বেশি অক্ষরের শব্দ আছে অভিধানে। যেটির সংখ্যা এর ধারে কাছেও নেই।

শব্দটির অক্ষর সংখ্যা ১ লাখ ৮৯ হাজার ৮১৯টি। দীর্ঘতম ইংরাজি শব্দের সঠিক উচ্চারণ কী, তা আজ পর্যন্ত কেউই বলতে পারেননি। কারণ সেটি উচ্চারণ করতে আপনার প্রায় সাড়ে তিন ঘণ্টা সময় লেগে যাবে।

শব্দটির অর্থ কী তা জানা যায়নি। তবে শব্দটি এক ধরনের প্রোটিনকে নির্দেশ করে। বিজ্ঞানীদের মতে, আমাদের দেহে প্রায় ২ কোটি প্রোটিন রয়েছে। এই সব প্রোটিনগুলোই অ্যামাইনো অ্যাসিড থেকে তৈরি হয়। এরকমই একটি খুব পরিচিত প্রোটিন হলো টিটিন। ওই অভিধানেই বলা হয়েছে, টিটিন নামক প্রোটিনটির রাসায়নিক নামকেই নির্দেশ করে ১ লাখ ৮৯ হাজার ৮১৯টি অক্ষর যুক্ত দীর্ঘতম ইংরেজি শব্দটি।

তবে এই শব্দটি একবারই অভিধানে অন্তর্ভুক্ত করা হয়েছিল। তারপর থেকে ওই শব্দটিকে বাতিল করা হয়। এখন এই শব্দটি ছোট করে বলা হয় ‘টিটিন’। তবে এখনো বিশ্বের সবচেয়ে বড় শব্দ হিসেবেই বিবেচিত হয় এটি। শব্দটি methionylthreonylthreonylglutaminylalanyl…isoleucine। এর মাঝে আছে আরও ১ লাখ ৮৯ হাজার ৮১৯টি অক্ষর।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.