খুব বেশি দুশ্চিন্তা করার ফলে আপনার শরীরে এই লক্ষণগুলি দেখা দেয়, জেনে নিন সেগুলো কী কী



 ODD বাংলা ডেস্ক: উদ্বেগ শুধু আপনার মনেই থাকে না। এটি শারীরিক লক্ষণও সৃষ্টি করতে পারে। এই নিবন্ধে, আমরা কিছু শারীরিক লক্ষণ বলব যা উদ্বেগের লক্ষণ হতে পারে। প্রত্যেকেরই কোনও না কোনও সময়ে উদ্বেগ, ভয় ও অস্থিরতা থাকে। কখনও কখনও আমাদের মন চাপে চাপা পড়ে যায় এবং তবুও আমরা বুঝতে পারি না যে আমাদের মানসিক স্বাস্থ্যের অবনতি হচ্ছে। বেশিরভাগ লোকের এই লক্ষণগুলি চিনতে সময় লাগে। তবে আমরা আপনাকে বলি যে বিরতি নেওয়া এবং মানসিক ক্রিয়াকলাপ অনুশীলন আপনার উদ্বেগ কমাতে সাহায্য করতে পারে।


তবে এটি দীর্ঘ সময় ধরে চলতে থাকলে তা মারাত্মক রোগে পরিণত হতে পারে। এটা গুরুত্বপূর্ণ যে এটা সময় স্বীকৃত করা উচিত. দুশ্চিন্তা শুধু আপনার মনেই নয়। এটি শারীরিক লক্ষণও সৃষ্টি করতে পারে। এই নিবন্ধে, আমরা কিছু শারীরিক লক্ষণ বলব যা উদ্বেগের লক্ষণ হতে পারে। আপনি যদি এই ধরনের কোনও উপসর্গ অনুভব করেন তবে ডাক্তারের পরামর্শ নেওয়া ভাল।


দ্রুত শ্বাস প্রশ্বাস বা শ্বাসকষ্ট-


যখন আপনার মন চাপ অনুভব করে, উদ্বেগ হল আপনার শরীরের প্রতিক্রিয়া যা আপনাকে বিপদের বিষয়ে সতর্ক করে। আপনি দ্রুত শ্বাস নিন কারণ আপনার ফুসফুস হুমকির প্রতিক্রিয়ায় আপনার শরীরের মাধ্যমে আরও অক্সিজেন সরানোর চেষ্টা করছে। এটি আপনাকে শ্বাসকষ্ট অনুভব করতে পারে, যা আরও উদ্বেগকে ট্রিগার করতে পারে।


শরীরের টান-


দুশ্চিন্তা আপনার শরীরে অনেক সমস্যা সৃষ্টি করতে পারে, যার ফলে পেশীতে ব্যথা হতে পারে। টানটান পেশী আপনাকে বিপদ থেকে দ্রুত দূরে পেতে প্রস্তুত করতে পারে। যাইহোক, পেশীগুলির উপর এই চাপের ফলে শরীরে ব্যথা, মাথাব্যথা এবং মাইগ্রেন হতে পারে।


অস্থিরতা-


পেশী শক্ত হওয়ার মতো, কিছু লোক অস্থিরতা অনুভব করতে পারে, যা বিভিন্ন ধরণের উদ্বেগজনক আচরণের দিকে নিয়ে যেতে পারে যেমন অত্যধিক পা টোকা দেওয়া এবং অত্যধিক হাত কাঁপানো। সাধারণভাবে ব্যায়াম চাপ কমাতে সাহায্য করতে পারে। আপনি যদি সক্রিয় থাকতে না পারেন তবে প্রতিদিন বাইরে বসে থাকার চেষ্টা করুন। গবেষণা দেখায় যে প্রকৃতিতে সময় কাটানো মানসিক স্বাস্থ্যের উপকার করতে পারে।


প্যানিক আক্রমণ-


উদ্বেগজনিত ব্যাধিযুক্ত ব্যক্তিরা প্যানিক অ্যাটাক অনুভব করতে পারে। প্যানিক অ্যাটাক দ্রুত হার্টবিট হতে পারে, প্রচুর ঘাম হতে পারে এবং রোগীর মনে হতে পারে যেন তারা মারা যাচ্ছে। আপনার যদি প্যানিক অ্যাটাক হয়, তাহলে আপনার শ্বাস নিতে সমস্যা হতে পারে বা আপনার শ্বাসরুদ্ধকর অনুভূতি হতে পারে। অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে আপনার শরীরের কিছু অংশে অসাড়তা বা ঝাঁকুনি, বুকে ব্যথা এবং হালকা মাথা ব্যথা বা মাথা ঘোরা, যেমন আপনি অজ্ঞান হয়ে যেতে পারেন। অতিরিক্ত উত্তাপ অনুভব করা বা ঠান্ডা লাগাও উদ্বেগ থেকে আতঙ্কিত আক্রমণের লক্ষণ হতে পারে।


হজম সমস্যা-


শরীর অ্যাড্রেনালিন এবং কর্টিসল হরমোন নিঃসরণ করে, যা বিপদের মুখে সাহায্য করতে পারে। এই হরমোন হৃদস্পন্দন এবং শ্বাস-প্রশ্বাস বৃদ্ধির জন্য দায়ী। যাইহোক, স্ট্রেস বা উদ্বেগের কারণে এই হরমোনগুলির বারবার নিঃসরণ দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। এগুলি আপনার হজম এবং রক্তে শর্করাকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। লোকেরা পেটে ব্যথা, বমি বমি ভাব বা হজমের অস্বস্তি অনুভব করতে পারে। আপনিও যদি আপনার শরীরে এই ধরনের উপসর্গ দেখতে পান, তাহলে সময়মতো ডাক্তারের কাছে পরীক্ষা করান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.