মকর সংক্রান্তির পূণ্য তিথিতে দান করা শুভ, জেনে নিন রাশি অনুযায়ী কি দান করলে মিলবে সুফল

ODD বাংলা ডেস্ক: মকর সংক্রান্তি উৎসবটি উৎযাপন হবে ১৫ জানুয়ারি রবিবার পালিত হবে। প্রতি বছরের মতো এবারও পূজা হবে তবে মাথায় রাখতে করোনা মহামারীর কথা। তাই সরকারি সমস্ত নিয়ম মেনে তবেই পুজো বিধি মেনে চলুন। কারণ আবার এই দিনে বিশেষভাবে দান করা অত্যন্ত পূণ্য বলে মনে করা হয়। সনাতন ধর্মে বিশ্বাস করা হয় যে মকর সংক্রান্তির দিন সূর্য উত্তর দিকে ঘুরে যায় এবং এর সঙ্গে এই দিন থেকে মলমাস শেষ হয়। মলমাস শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সংক্রান্তির দিন থেকে সকল প্রকার শুভ কাজও শুরু হয়। উপর দিনে মকর সংক্রান্তি রাশিচক্র বিশেষ, সেখানে গঙ্গা স্নান ও দান করার একটি বিশেষ তাৎপর্য রয়েছে।


মকর সংক্রান্তির দিন সবাই বিভিন্নভাবে সাধ্যমত দান করে থাকে। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে আপনি যদি আপনার রাশি অনুসারে জিনিস দান করেন তবে আপনি সূর্য দেবতার বিশেষ আশীর্বাদ পাবেন। এমন পরিস্থিতিতে আজ আমরা জানব মকর সংক্রান্তিতে রাশি অনুযায়ী কোন জিনিস দান করা উচিত।


মকর সংক্রান্তির এই উত্সব রোহিণী নক্ষত্রে শুরু হচ্ছে, এই মুহুর্ত ১৩ জানুয়ারি সন্ধ্যা ৮ টা বেজে ১৮ মিনিট পর্যন্ত থাকবে। এই রাশিটি অত্যন্ত শুভ ও ফলদায়ক বলে মনে করা হয়। কথিত আছে এই নক্ষত্রে স্নান করে দান করলে অনন্ত ফল পাওয়া যায়। আপনার রাশি অনুযায়ী জেনে নিন কোন জিনিস দান করা শুভ-


মেষ- মকর সংক্রান্তির দিন স্নান করার পর মেষ রাশির জাতক-জাতিকাদের তিল, খিচুড়ি, মিষ্টি, ডাল, মিষ্টি চাল এবং পশমি কাপড় ইত্যাদি দান করা শুভ হবে।


বৃষ- বৃষ রাশির জাতক জাতিকাদের বিশেষ করে মাষ কলাই ডাল, সরিষার তেল, কালো কাপড়, কালো তিল এবং মাষ কলাই ডালের খিচুড়ি দান করা উচিত।


মিথুন- মিথুন রাশির জাতক জাতিকাদের এই মকর সংক্রান্তিতে কালো তিল, ছাতু, মাষ কলাই ডাল, খিচুড়ি এবং সরিষার তেল দান করা উচিত।


কর্কট- এই দিনে দুঃস্থকেকে ছোলার ডাল, খিচুড়ি, হলুদ কাপড়, আস্ত হলুদ, ফল দান করলে ভগবান খুশি হবেন।


সিংহ- এই উৎসবে স্নান করার পর সিংহ রাশির জাতক জাতিকাদের খিচুড়ি, লাল কাপড়, রেবদি, গজক ও মসুর ডাল দান করা উচিত।


কন্যা- মকর সংক্রান্তির দিন কন্যা রাশির মানুষদের সকালে স্নান করে পরিষ্কার বস্ত্র পরিধান করতে হবে এবং আস্ত মুগ, খিচুড়ি, চিনাবাদাম, সবুজ বস্ত্র ইত্যাদি দান করতে হবে।


তুলা- এই রাশির জাতকদের এই মকর সংক্রান্তিতে সামর্থ্য অনুযায়ী খিচুড়ি, ফলমূল, গরম কাপড় ইত্যাদি দান করা উচিত।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.