মকর সংক্রান্তি ১৪ না ১৫ জানুয়ারি, জেনে নিন এর সঠিক তারিখ ও শুভ মুহুর্ত



 ODD বাংলা ডেস্ক: এক বছরে ১২ টি সংক্রান্তি পালিত হয়। এই সবের মধ্যে মকর সংক্রান্তির বিশেষ গুরুত্ব রয়েছে। সূর্য যখন তার পুত্র শনির রাশিতে প্রবেশ করে তখন মকর সংক্রান্তি উৎসব উদযাপিত হয়। এই উৎসব পোঙ্গল, উত্তরায়ণ, খিচড়ি নামেও পরিচিত। এই দিনে সূর্য দেবতার স্নান, দান ও বিশেষ পূজার আচার রয়েছে। এ বছর সংক্রান্তির তারিখ নিয়ে মানুষের মধ্যে বিভ্রান্তি রয়েছে। আসুন জেনে নেওয়া যাক মকর সংক্রান্তির সঠিক তারিখ এবং শুভ সময়।


১৪ না ১৫ জানুয়ারি কবে মকর সংক্রান্তি?


পঞ্চাং অনুসারে, এই বছর সূর্য ধনু রাশি ছেড়ে মকর রাশিতে প্রবেশ করবে ১৪ জানুয়ারি, ২০২৩ রাত ৮ টা ৫৭ মিনিটে, তবে পণ্ডিতদের মতে, উদয়তিথি থেকে হিন্দু ধর্মে মকর সংক্রান্তির উত্সব পালিত হয়। এমন পরিস্থিতিতে, উদয়তিথি অনুসারে, মকর সংক্রান্তি ১৫ জানুয়ারি, ২০২৩ তারিখে পালন করা হবে।


মকর সংক্রান্তি পুণ্যকাল - ১৫ জানুয়ারি সকাল ৭ টা ১৭ মিনিট থেকে - ৫ টা ৫৫ মিনিট


সময়কাল - ১০ ঘন্টা ৩৮ মিনিট


মকর সংক্রান্তি মহা পুণ্য কাল - ১৫ জানুয়ারি সকাল ৭ টা ১৭ মিনিট থেকে - ৯ টা ৪ মিনিট পর্যন্ত সময়কাল - ১ ঘন্টা ৪৬ মিনিট


মকর সংক্রান্তি কেন পালিত হয়?


খরমাস শেষ হয় মকর সংক্রান্তিতে। এই দিন থেকে আবার শুভ কাজ শুরু হয়। এই উৎসবের পর সূর্য ধীরে ধীরে দক্ষিণ থেকে উত্তরে চলে যায়। উত্তরায়ণে দিন বড় হয় এবং রাত ছোট হয়। এটি একটি ধর্মীয় বিশ্বাস যে মকর সংক্রান্তির দিনে মা গঙ্গা রাজা সাগরের ৬০ হাজার পুত্রকে মোক্ষ দান করেছিলেন। এই কারণেই এই উৎসবে গঙ্গাস্নানের গুরুত্ব রয়েছে।


কথিত আছে এই দিনে সূর্য দেবতা তাঁর পুত্র শনিদেবের সঙ্গে দেখা করতে আসেন। এমন অবস্থায় শনি ও সূর্যদেব সংক্রান্ত জিনিস দান করলে জীবনের সমস্ত ঝামেলা দূর হয়। উত্তরায়ণের পরেই ভীষ্ম পিতামহ শরশয্যায় নিজের জীবন বিসর্জন দিয়েছিলেন, এরপর তিনি বৈকুণ্ঠধামে স্থান পান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.