মকর সংক্রান্তি হল সংকল্প-এর উৎসব, ঐতিহ্যবাহী এই উৎসবের যোগ আছে মহাভারতের

ODD বাংলা ডেস্ক:মকর সংক্রান্তির উত্সবটি সূর্যের মকর রাশিতে অর্থাৎ তার পুত্রের চিহ্নে প্রবেশের জন্য পরিচিত। এই দিন থেকে শুভ কাজ শুরু হয় যা ধনু রাশিতে সূর্যের স্থানান্তরের কারণে বন্ধ থাকে। এই উৎসব আরেকটি বিশেষ জিনিসের জন্যও পরিচিত, তা হল সংকল্প।

ভীষ্ম পিতামহের সংকল্প

মহাভারতে ভীষ্ম পিতামহের সংকল্প সকলের মনে আছে যে তিনি সূর্য উদয়ের জন্য তীরের শয্যায় ৫৮ দিন অপেক্ষা করেছিলেন এবং সূর্য উত্তরায়ণে থাকা মাত্রই তিনি দেহ ত্যাগ করে মোক্ষ লাভ করেছিলেন। একইভাবে এই উৎসব আমাদের সংকল্পের কথা মনে করিয়ে দেয়।


এই দিন থেকে লোকেরা নতুন সংকল্প গ্রহণ করে এবং তারপর সারা বছর ধরে সেগুলি অনুসরণ করে পাশাপাশি আগামী বছর অনুষ্ঠিতব্য মকর সংক্রান্তির উত্সবে উদযাপন করে। এই সংকল্পগুলিতে, লোকেরা একটি ভাল কাজ গ্রহণ করে এবং তারপর সারা বছর ধরে তা অনুসরণ করে।

সারা বছর সাধনার ফল এই যে, সেই কর্ম জীবনের অংশ হয়ে যায়। এই সৎকর্মের মধ্যে রয়েছে পাখিদের খাওয়ানো, সকালে ঘুম থেকে উঠে সূর্যদেবকে জল দেওয়া, সন্ধ্যায় মন্দিরে প্রদীপ জ্বালানো, প্রতিদিন যোগাসন প্রাণায়াম, নিয়ম-কানুন কঠোরভাবে মেনে চলা, অভাবগ্রস্তদের সেবা করা এবং নির্দেশ পালন করা। প্রবীণদের অনুসরণ করা ইত্যাদি

যশোদার উপবাস-

কিংবদন্তি অনুসারে, মা যশোদা শ্রীকৃষ্ণকে পুত্ররূপে পাওয়ার জন্য উপবাস করেছিলেন। প্রকৃতপক্ষে, ত্রেতাযুগে শ্রী রামের বনবাস থেকে প্রত্যাবর্তনের পর, কৈকেয়ী তাকে বলেছিলেন যে পরের জন্মে তুমি আমার গর্ভ থেকে জন্ম নিয়ে আমাকে তোমার মা হওয়ার সৌভাগ্য দাও। রাম কৈকেয়ীর অনুরোধ মেনে নেওয়ার সঙ্গে সঙ্গে মা কৌশল্যা দুঃখ পেয়ে গেলেন, তখন শ্রীরাম বললেন মা, তুমি দুঃখ করো না। আমি হয়তো মা কৈকেয়ীর গর্ভে জন্মগ্রহণ করতে পারি, কিন্তু আমি শুধু তোমারই পুত্র বলে ডাকব। এই কারণে, ভগবান রাম দ্বাপরে দেবকীর গর্ভ থেকে শ্রী কৃষ্ণ রূপে জন্মগ্রহণ করেছিলেন, কিন্তু মা যশোদার দ্বারা লালিত-পালিত হন এবং শ্রী কৃষ্ণকে যশোদানন্দন বলা হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.