মৌনী অমাবস্যা কখন, এই বছরের প্রথম অমাবস্যার তারিখ ও শুভ সময় জেনে নিন

 


ODD বাংলা ডেস্ক: হিন্দু ক্যালেন্ডারে, প্রতি মাসের কৃষ্ণপক্ষের শেষ তারিখ হল অমাবস্যা। মাঘ, হিন্দুদের বিশেষ মাস, ৭ জানুয়ারি ২০২৩ থেকে শুরু হচ্ছে। মাঘ মাসের অমাবস্যা মৌনী অমাবস্যা এবং মাঘী অমাবস্যা নামে পরিচিত।


বছরের সবকটি ১২ টি অমাবস্যার মধ্যে এটিই একমাত্র অমাবস্যা যেখানে স্নান এবং দান ছাড়াও মৌন উপবাস পালনের বিশেষ গুরুত্ব রয়েছে। এই দিনে মৌনতা পালন করে জপ, তপস্যা, ধ্যান, পূজা করা হয়। আসুন জেনে নেই ২০২৩ সালের প্রথম অমাবস্যা অর্থাৎ মৌনী অমাবস্যার তারিখ, শুভ সময় এবং গুরুত্ব ।


মৌনী অমাবস্যা ২০২৩ তারিখ-


পঞ্চাঙ্গ মতে এই বছরের প্রথম অমাবস্যা হবে মাঘী বা মৌনী অমাবস্যা। মৌনী অমাবস্যা ২১ জানুয়ারি ২০২৩, শনিবার। এটা বিশ্বাস করা হয় যে মাঘ মাসে মৌনী অমাবস্যায় প্রয়াগরাজে স্নান করলে একজন ব্যক্তি মোক্ষ লাভ করেন। সে অমৃতের মতো ফল পায়।


মৌনী অমাবস্যা ২০২৩ মুহুর্ত-


মাঘ অমাবস্যা শুরু হবে ২১ জানুয়ারি, ২০২৩, শনিবার সকাল ৬ টা ১৭ মিনিটে। এটি পরের দিন, ২২ জানুয়ারি ২০২৩, রবিবার, ২টো ২২ মিনিটে শেষ হবে। মাঘী অমাবস্যায় ব্রাহ্ম মুহুর্তে তীর্থস্নান, পূর্বপুরুষের শান্তির জন্য শ্রাদ্ধ কর্ম এবং তর্পণ করলে অক্ষয় পুণ্য লাভ হয়।


মৌনী অমাবস্যার তাৎপর্য-


এটি একটি ধর্মীয় বিশ্বাস যে মৌন ব্রত রাখলে সাধারণ ব্রতর চেয়ে দ্বিগুণ বেশি ফল পাওয়া যায়, ব্যক্তির সমস্ত নেতিবাচক চিন্তা ধ্বংস হয়। এর দ্বারা সাধক অতিপ্রাকৃত শক্তি লাভ করে।


মৌনী অমাবস্যায় মৌনতা পালনের প্রথা রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে মৌন ব্রত পালন করলে শরীর শক্তি এবং আত্মবিশ্বাস পায়। একজন ব্যক্তি বাক ত্রুটি থেকে মুক্তি পায়।


এই তিথিতেই ব্রহ্মার পুত্র মনু ঋষির জন্ম হয়েছিল। তাই এর নামকরণ করা হয়েছে মৌনী অমাবস্যা। এই দিনে পূর্বপুরুষদের আত্মার শান্তির জন্য তর্পণ, পিন্ডদান করলে মানসিক সুখ পাওয়া যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.