কদিন পরেই বছরের প্রথম অমাবস্যা, জানুন মৌনী অমাবস্যার মাহাত্ম্য

 


ODD বাংলা ডেস্ক:  হিন্দুধর্মে পূর্ণিমার মতোই অমাবস্যা তিথিও অত্যন্ত গুরুত্বপূর্ণ। মাঘ মাসের অমাবস্যাকে মাঘ অমাবস্যা বা মৌনী অমাবস্যা বলা হয়ে থাকে। প্রচলিত বিশ্বাস অনুসারে মাঘ অমাবস্যায় মৌনতা পালন করা উচিত। সেই কারণেই এই দিনটিকে মৌনী অমাবস্যা বলা হয়ে থাকে। এর পাশাপাশি এদিন গঙ্গা, যমুনা বা অন্য কোনও পূণ্যনদীতে স্নান করার পরামর্শ দেওয়া হয়ে থাকে। আরও একটি ধর্মীয় বিশ্বাস অনুসারে মৌনী কথাটি এসেছে মুনি থেকে। সেই কারণে এদিন যাঁরা মৌনতা অবলম্বন করে গঙ্গা, যমুনা বা অন্য কোনও পূণ্য নদীতে তাঁরা ঋষি-মুনির সমান মর্যাদা লাভ করেন।


মৌনী অমাবস্যা ২০২৩ কবে?


এই বছর মৌনী অমাবস্যা পড়েছে আগামী ২১ জানুয়ারি। মাঘ মাসের কৃষ্ণপক্ষের এই অমাবস্যা তিথি পড়বে আগামী ২১ জানুয়ারি সকাল ৬টা ১৬ মিনিটে। ২২ জানুয়ারি রাত ২টো ২২ মিনিট পর্যন্ত থাকবে অমাবস্যা। উদয়াতিথি অনুসারে ২১ জানুয়ারিই পালিত হবে মৌনী অমাবস্যা।


মৌনী অমাবস্যার মাহাত্ম্য


মাঘ মাসের সবথকে গুরুত্বপূর্ণ তিথি হল মাঘ অমাবস্যা বা মৌনী অমাবস্যা। এদিন গঙ্গাস্নান ছাড়াও দান করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রচলিত বিশ্বাস অনুসারে প্রয়াগরাজে মৌনী অমাবস্যায় পূণ্যস্নান করলে বিশেষ পূণ্যফল লাভ করা যায়। এদিন মৌনতা পালন করলেও শুভ ফল লাভ করা যায়। তবে পুরোপুরি মৌনতা পালন করতে না পারলে এদিন নিজের কথার উপর নিয়ন্ত্রণ রাখবেন। এদিন কাউকে ভুলেও খারাপ কথা বলা উচিত নয়।


পুরাণ অনুসারে মৌনী অমাবস্যায় আমাদের মন অত্যন্ত দুর্বল হয়ে যায়। সেই কারণে নিজের মন নিয়ন্ত্রণে রাখতে মৌনতা পালন করার পরামর্শ দেওয়া হয়েছে। মৌনী অমাবস্যায় ভগবান বিষ্ণু ও শিব- উভয়েই পুজো করা হয়ে থাকে।


মৌনী অমাবস্যায় উপবাসের নিয়ম


মৌনী অমাবস্যায় ভোরবেলা সূর্যোদয়ের মাহেন্দ্রক্ষণে নদীতে স্নান সেরে নিতে পারলে ভালো। স্নান সেরে নদীর জলে দাঁড়িয়ে সূর্যকে অর্ঘ্য নিবেদন করুন। তারসঙ্গে সেদিন উপবাস পালন করার প্রতিশ্রুতি নেওয়ার সঙ্গে সঙ্গে মৌনতা পালন করা ভালো। এদিন অবশ্যই কোনও ক্ষুধার্ত মানুষকে অন্নদান করুন। মাঘী অমাবস্যায় শস্য, পোশাক, তিল, আমলা, কম্বল, বিছানা, ঘি দান করতে পারলে শুভ ফল পাওয়া যায়। গোরুকে খাবার দিলেও মাঘী অমাবস্যার পূণ্যফল লাভ করা যায়। মাঘী অমাবস্যায় প্রয়াত পিতৃপুরুষের উদ্দেশ্য জল নিবেদন করলে তাঁরা শান্তি পান বলে প্রচলিত বিশ্বাস।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.