শীতের মরশুমে সুস্থ থাকতে এই পাঁচ ধরনের খাবার এড়িয়ে চলুন, দেখে নিন কী কী



ODD বাংলা ডেস্ক: বেশ কিছুদিন ধরে জাঁকিয়ে শীত পড়েছে শহরে। শীতের কাবু কলকাতাবাসী। এই সময় অনেকে যেমন শীতের আমেজ অনুভবে ব্যস্ত তেমনই কেউ কেউ শারীরিক জটিলতা থেকে মুক্তি পেতে হাঁপিয়ে উঠছেন। শীতের মরশুমে পেটের সমস্যা, জ্বর, সর্দি, কাশি থেকে শুরু করে নানান জটিলতা দেখা দেয়। শীতে মরশুমে সুস্থ থাকতে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। শুধু উপকারী খাবার খেলে হবে না। সঙ্গে খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয় ধরনের খাবার। শীতের সময় পাঁচ ধরনের খাবার বৃদ্ধি করে শারীরিক জটিলতা। দেখে নিন কী কী।


বন্ধ করুন চিনি খাওয়া। চিনি ও চিনি দিয়ে তৈরি কোনও খাবার শারীরিক জটিলতা বৃদ্ধি করে। এটি শুধু ওঝন বৃদ্ধি করে তা নয়, সঙ্গে শরীরের বিভিন্ন অঙ্গের ওপর খারাপ প্রভাব ফেলে। দাঁতের ক্ষতি করে, শরীররে প্রদাহ সৃষ্টি করে।


বন্ধ করুন ভাজা খাবার খাওয়া। শীতের সময় যে কোনও খাবার সহজে হজম হয় না। এই সময় শারীরিক পরিশ্রম কম হয়। এদিকে অলসতার কারণে অধিকাংশই শারীরিক ভাবে কম সক্রিয় থাকেন। এর ফলে খাবার সহজে হজম হয় না। তাই ভাজা না খাওয়াই ভালো।


শীতের সময় দুগ্ধজাত খাবার কম খান। এর থেকে গ্যাসের সমস্যা তৈরি হয়। দুগ্ধজাত পণ্য শ্লেষ্মা নিঃসরণ বৃদ্ধি করে। এতে বাড়ে জটিলতা। এই সময় চেষ্টা করুন যতটা পারবেন কম এমন খাবার কম খেতে।


এই সময় চিনাবাদাম ও গুড় দিয়ে তৈরি বিশেষ মুখোরোচক খাবার পাওয়া যায়। এই খাবার অনেকেরই পছন্দের। তা সত্ত্বেও শীতের মরশুমে এমন খাবার না খাওয়াই ভালো। এই খাবার তৈরিতে প্রচুর চিনি ব্যবহার করে হয়। যা ওজন বৃদ্ধির কারণ হতে পারে। তেমনই এই খাবার সহজে হজম হয় না।


শীতের সময় ঠান্ডা পানীয় ও প্যাকেটজাত ফলের রস কম খান। এই ধরনের খাবার তৈরিতে চিনি ব্যবহার করা হয়। যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই মেনে চলুন এই বিশেষ টিপস। শীতের সময় এমন ঠান্ডা পানীয় ও প্যাকেটজাত ফলের রস খাবেন না। টাটকা ফল কিনে তা দিয়ে জুস তৈরি করে খান। এতে মিলবে উপকার। তেমনই প্যাকেটজাত খাবার বা আচার খাবেন না। এতে অধিক নুন ও মিষ্টি থাকে যা নানান শারীরিক জটিলতার কারণ হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.