শৈত্যপ্রবাহে বাড়ছে হাঁপানির সমস্যা, অ্যাস্থমা অ্যাটাক থেকে বাঁচতে মাথায় রাখুন এই গুরুত্বপূর্ণ টিপস

 


ODD বাংলা ডেস্ক: বেশ কিছুদিন ধরে ঠান্ডায় কাবু শহরবাসী। এই ঠান্ডা যেমন উপভোগ করছেন একদল তেমনই অনেকে ভুগছেন নানান শারীরিক জটিলতায়। শীতের মরশুমে প্রায় অনেকেই ভুগতে থাকেন নানান শারীরিক সমস্যায়। এই সময় সর্দি, কাশি, জ্বর তো আছেই। সঙ্গে বাড়তে থাকে হাঁপানির সমস্যা। বাড়তে থাকে অ্যাস্থমা অ্যাটাকের ঝোঁক। শীতের সময় বিপদ থেকে বাঁচতে মাথায় রাখুন এই গুরুত্বপূর্ণ জিনিস। জেনে নিন কী কী করবেন।


এই শীতে হাঁপানির ওষুধ সব সময় সঙ্গে রাখুন। আর নিশ্চিত করুন তা মেয়াদউত্তীর্ণ কি না। মেনে চলুন এই বিশেষ টিপস। অ্যাস্থমা অ্যাটাক থেকে বাঁচতে মাথায় রাখুন এই গুরুত্বপূর্ণ বিষয়।


ঠান্ডা বাতাস থেকে রক্ষা করুন নিজেকে। ঠান্ডা লেগে গেলে এই সমস্যা বাড়তে থাকে। শীকের সময় রোজ গরম পোশাক পরুন। তেমনই স্কার্ফ দিয়ে মুখ ও নাক ঢাকা দিন। তাহলে সহজে ঠান্ডা লাগবে না। এতে হাঁপানির সমস্যা থেকে পাবেন মুক্তি।


শীতের সময় বাড়তে থাকে বায়ু দূষণের সমস্যা। এই সময় যতটা সময় পারবেন বাড়িতে থাকার চেষ্টা করুন। বায়ু দূষণের কারণে এই সমস্যা বাড়তে থাকে। এই সময় ঘরে থাকুন আর বাড়ির বাতাস দূষণ মুক্ত রাখার চেষ্টা করুন।


হাঁপানির উপসর্গ দেখলে তা উপেক্ষা করবেন না। এই সময় শ্বাসকষ্ট, কাশি অনুভূত হলে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন। এতে মিলবে উপকার। কঠিন বিপদ এড়াতে চাইল সব সময় থাকতে হবে সতর্ক।


সঙ্গে রাখুন অ্যাজমা অ্যাকশন প্ল্যান। হঠাৎ বিপদ হলে এর থেকে মুক্তি পেতে পারেন এই উপায়। মিলবে উপকার। মাথায় রাখুন এই গুরুত্বপূর্ণ টিপস।


যারা হাঁপানির রোগী তারা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নয়ে ইনফ্লুয়েঢ্দা ও কোভিডের টিকা নিয়ে রাখুন। আগে থেকে প্রস্তুত থাকলে রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।


সারাক্ষণ মাস্ক পরে থাকুন। শীতের সময় সুস্থ থাকতে ও রোগ থেকে মুক্তি পেতে মাস্ক পরে রাখুন। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখুন। আর এই সময় সঠিক খাওয়া দাওয়া করুন। রোগ থেকে মুক্তি পেতে সর্বদা থাকুন সতর্ক। দূর হবে যে কোনও জটিলতা। তেমনই রোজ এক্সারসাইজ করুন। সারাদিন যতটা পারবেন শারীরিক ভাবে সক্রিয় থাকা চেষ্টা করুন। এতে রোগ থেকে মুক্তি পেতে পারবেন। মেনে চলুন এই সকল টিপস। এতে কঠিন বিপদ থেকে মিলবে মুক্তি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.