এই সাত কাজ থেকে বিরত থাকুন, শীতের মরশুমে বাড়বে রুক্ষ্ম ত্বকের সমস্যা, জেনে নিন কী কী

 


ODD বাংলা ডেস্ক: অনেক সময় আমাদের ভুলেই ত্বকের নানান সমস্যা দেখা দেয়। অধিক তৈলাক্ত খাবার খেলে যেমন হয় ব্রণ, তেমনই ভুল পণ্য ব্যবহারে ত্বক হয়ে যায় রুক্ষ্ম। শীতের মরশুমে ভুলেও এই কয়টি কাজ করবেন না। এতে বাড়তে থাকে ত্বকের রুক্ষ্ম ভাব। দেখে নিন কোন কোন কাজ করা উচিত নয়। 


শীতের মরশুমে স্ট্রং ফেসিয়াল ক্লিনজার ব্যবহার করবেন না। এই ভুল অনেকেই করে থাকেন। এতে ত্বকের পিএইচ মাত্রা নষ্ট হয়ে যায়। ত্বক হতে থাকে রুক্ষ্ম। শীতের মরশুমে বেছে নিন হালকা ফেসিয়াল ক্লিনজার। আর এটি ত্বকে দীর্ঘক্ষণ মেখে রাখবেন না। মুখে লাগিয়ে হালকা ঘষে নিন। তারপর ধুয়ে ফেলুন। তা না হলে ত্বকের রুক্ষ্ম ভাব বেড়ে যাবে। 


অ্যালকোহল ভিত্তিক পণ্য ব্যবহার করবেন না। এতে ত্বকের রুক্ষ্ম ভাব বেড়ে যায়। এই সময় ইথাইল অ্যালকোহল, বেনজিল অ্যালকোহল, ইথানল ও প্রোপনল উপাদান আছে এমন পণ্য ব্যবহার না করাই ভালো। যা ত্বকে খারাপ প্রভাব ফেলে। শীতের মরশুমে এমন পণ্য বেছে নিন যাতে অ্যালকোহল নেই। এতে ত্বকের রুক্ষ্ম ভাব দূর হবে।


অনেকেই ময়েশ্চরাইজার প্রয়োগ করতে ভুলে যান। আবার অনেকে অয়েলি ত্বকে ময়েশ্চরাইজার লাগাতে চান না অনেকে। এই ধারণা একেবারে ভুল। এতে ত্বকে মারাত্মক ক্ষতি হয়। ত্বকের ধরন বুঝে ময়েশ্চরাইজার বেছে নিন। তা না হলে দেখা দিতে পারে সমস্যা। মনে রাখবেন তৈলাক্ত ত্বকের ময়েশ্চরাইজার আর শুষ্ক ত্বকের ময়েশ্চরাইজার ভিন্ন। তাই সঠিক পণ্য বেছে নিন। 


ভিজে বা স্যাঁতসেঁতে ত্বকে ময়েশ্চরাইজার লাগাবেন না। ভিজে বা স্যাঁতসেঁতে ত্বক ত্বকের হাইড্রেশন লক করে রাখে। এতে ময়েশ্চরাইজার ব্যবহারে কোনও লাভ হয় না। তাই ত্বক ভালো করে শুকনো করে নিয়ে তাতে ময়েশ্চরাইজার লাগান। তবেই মিলবে উপকার। তা না হলে দেখা দিতে থাকবে সমস্যা।


নিয়মিত ত্বক এক্সফোলিয়েট করুন। শীতের সময় শুধু ময়েশ্চরাইজার লাগালেই হল না। ত্বকে সঠিক যত্ন নিতে চাইলে ত্বক এক্সফোলিয়েট করা প্রয়োজন। চাইলে ঘরোয়া পণ্য ব্যবহার করতে পারেন। ওটসের সঙ্গে মধু মিশিয়ে প্যাক বানান। তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে ত্বক ভালো থাকবে। 


শীতে ফেসিয়াল অয়েল লাগাবেন না। অনেক সময় ফেসিয়াল অয়েলের কারণে ত্বক রুক্ষ্ম হয়ে যায়। এই শীতের মরশুমে নারকেল তেল, রোজশিপ তেল, বাদাম তেল দিয়ে ত্বকে পরিচর্যা করুন। এই সকল তেল দিয়ে মালিশ করলে ত্বক হবে নরম। ত্বকের যাবতীয় সমস্যা দূর হবে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। 


শীতের সময় ত্বকে গরম জল ব্যবহার করি প্রায় সকলে। এর থেকে ত্বক আরও রুক্ষ্ম হয়ে যায়। শীতের সময় ত্বকের যত্ন নিতে চাইলে গরম জলের সঙ্গে ঠান্ডা জল মিশিয়ে ব্যবহার করুন। চেষ্টা করুন ঠান্ডা জল ব্যবহার করতে। এতে ত্বকের তেমন কোনও সমস্যা হতে না। 


তেমনই ত্বকের যত্নে একটি পাত্রে মধু নিন। তাতে মেশান কয়েক ফোঁটা গোলাপ জল। তুলোয় করে মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহারে মিলবে উপকার। শীতে অনেকের ত্বক রুক্ষ্ম হয়ে চামড়া ওঠার সমস্যা দেখা দেয়। এতে মিলবে উপকার। 


কিংবা মধু, অ্যাভোকাডো, দুধ ও দই দিয়ে বানাতে পারেন প্যাক। একটি অ্যাভোকাডো কেটে ভিতরের সবুজ অংশ বের করে নিন। তাতে মেশান পরিমাণ মতো মধু, দুধ ও দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে ত্বক রুক্ষ্ম হয়ে চামড়া ওঠার সমস্যা মুহূর্তে দূর হবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.