New year 2023 নতুন বছরে এই ১২টি সংকল্প নিন, জীবনে উন্নত হবে আপনিও আনন্দ পাবেন

 


ODD বাংলা ডেস্ক: বন্ধু করুন, বন্ধুত্ব রাখুন


সত্যিকারের বন্ধুরা সব সময় আমাদের সুখে-দুঃখে পাশে থাকে। বন্ধু বানানোর আগে নিজে ভালো বন্ধু হোন। সব সময় আপনার বন্ধুর পাশে দাঁড়ান। তাকে সঠিক এবং ভুল সম্পর্কে বলুন এবং এক সঙ্গে পদক্ষেপ নিন।


একটি ডায়েরি তৈরি করুন, ভাল মন্দ সব লিখে রাখুন


আপনার দৈনন্দিন কাজের একটি তালিকা তৈরি করুন। এর জন্য একটি ডায়েরি রাখুন যাতে আপনি বুঝতে পারেন যে আপনি কী করেছেন এবং কী খারাপ। এবং সেই কার্যক্রমকে আরও উন্নত করার চেষ্টা করুন।

 

পরিবেশের প্রতিও দায়িত্ব


আমাদের চারপাশের পৃথিবীর জন্য, অর্থাৎ পরিবেশের জন্যও আমাদের কিছু দায়বদ্ধতা রয়েছে। আপনার বাড়ির চারপাশে বিছানা তৈরি করুন, এসির ব্যবহার কমানোর চেষ্টা করুন। সপ্তাহে এক বা দুই দিন ব্যক্তিগত গাড়ির পরিবর্তে গণপরিবহন ব্যবহার করুন।

 

নিজেকে সময় দিন


প্রতিদিন নিজের জন্য কিছু সময় বের করুন। এই সময়ে নিজের কথা ভাবুন। কীভাবে নিজেকে উন্নত করা যায়, কীভাবে চারপাশে আরও ভালো পরিবেশ তৈরি করা যায়। এই প্রক্রিয়ায়, আপনি কয়েক দিনের মধ্যে অনেক পার্থক্য অনুভব করতে শুরু করবেন।

 

প্রিয়জনের সঙ্গে কিছু মুহূর্ত কাটান


দৌড়াদৌড়ির জীবনে, আমরা প্রায়শই আমাদের জীবনের সঙ্গে জড়িত ব্যক্তিদের কম সময় দিতে পারি। তাই নতুন বছরে পরিবারের সদস্য ও বন্ধুদের সময় দেওয়ার চেষ্টা করুন। এতে শুধু সে খুশিই হবে না, আপনিও এক অন্যরকম সুখের অনুভূতি অনুভব করবেন।

 

ফোনে লেগে থাকা ঠিক নয়


আপনার স্মার্টফোন থেকে কিছু দূরত্ব তৈরি করার রেজোলিউশন আপনার জন্য খুব উপকারী হতে পারে। আপনার সমস্ত গুরুত্বপূর্ণ কাজ শেষ করার পরে, ফোনটি একটু দূরে রাখুন এবং বইগুলিকে একটু কাছে নিয়ে আসুন। দীর্ঘক্ষণ ফোন বন্ধ রাখার ফলেও মানসিক অবসাদ এবং অনেক রোগ হতে পারে।

 

যোগ-ধ্যান টেনশন দূর করবে


যোগব্যায়াম এবং ধ্যান দিয়ে প্রতিটি দিন শুরু করার জন্য একটি সিদ্ধান্ত নিন। ভোরবেলা যোগব্যায়াম এবং ধ্যান করার মাধ্যমে আপনি যেখানে সারাদিন শক্তিতে ভরপুর থাকবেন, সেখানে আপনি মানসিকভাবেও খুশি থাকবেন।


মাদক থেকে দূরে থাকা খুবই জরুরি


যেকোনো ধরনের নেশা ত্যাগ করার জন্য নিজেকে প্রতিজ্ঞা করুন। ধূমপান, অ্যালকোহল বা অন্য কিছু। নেশা করে একদিকে যেখানে আপনার স্বাস্থ্যের ক্ষতি হয়, অন্যদিকে অর্থের অপচয় হয়। কোন সৃজনশীল জায়গায় নেশায় ব্যয় করা অর্থ ব্যয় করে নিজের জন্য সুবিধা পান।

 

লক্ষ্য স্থির করুন-


নতুন বছরে, আপনার লক্ষ্যের ভিত্তিতে আপনার পদ্ধতির একটি পরিকল্পনা তৈরি করুন। আপনি যদি জীবনে অগ্রগতি করতে চান তবে কাজের মধ্যে আপনার ত্রুটিগুলি দূর করুন এবং লক্ষ্য অর্জনের পথে আসা অসুবিধাগুলি কাটিয়ে উঠতে একটি সংকল্প নিন। দুঃখ এবং হতাশাকে আপনার জীবনে আধিপত্য করতে দেবেন না। আপনি যদি নতুন ২০২৩ সালে আপনার গন্তব্যে পৌঁছাতে চান , তবে ব্যর্থতার জন্য দুঃখ প্রকাশ না করে সাফল্যের জন্য প্রস্তুতি নিয়ে কঠোর পরিশ্রম করুন।

 

পরিবারকে সময় দিন-


একটি সুখী জীবনের জন্য দায়িত্ব এবং সম্পর্কের মধ্যে ভারসাম্য অপরিহার্য। নতুন বছরে আপনার কাজের পাশাপাশি সম্পর্কের ক্ষেত্রেও সময় দিন, কারণ একজন মানুষ যখন মানসিক চাপে থাকে, তখন তার নিজের লোকেরা তাকে শক্তি দেয়। যে সম্পর্কগুলো নষ্ট হয়ে গেছে সেগুলো শেষ করার চেষ্টা করুন।

 

অর্থ সাশ্রয়ের সংকল্প নিন

আগামীকালকে নিরাপদ ও ভালো করার জন্য আজ থেকেই সংরক্ষণ করা খুবই জরুরি। নতুন বছরে, অপ্রয়োজনীয় খরচ বন্ধ করে অর্থ সাশ্রয়ের সংকল্প নিন। অর্থ সঞ্চয় আপনাকে কেবল সমস্যা থেকে বাঁচায় না, এটি আপনার ভবিষ্যতকেও উন্নত করে। আগত প্রজন্ম এবং আমাদের নিজেদের বার্ধক্যও সুখে কাটে।


সামর্থ অনুযায়ী সাহায্য করুন

আপনার আশেপাশের অসহায় মানুষকে সামর্থ অনুযায়ী সাহায্য করুন। যদি কারও কাপড়ের প্রয়োজন হয়, ওষুধের প্রয়োজন হয় বা বইয়ের প্রয়োজন হয়, আপনি যেভাবে পারেন সাহায্য করার চেষ্টা করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.