শুধু প্রস্রাব নয়, যাত্রীরা এই ভুলগুলো করলেও আর ফ্লাইটে ভ্রমণ করতে পারবেন না

 


ODD বাংলা ডেস্ক: এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে এক মহিলা যাত্রীর গায়ে প্রস্রাব করার অভিযোগে অভিযুক্ত শঙ্কর মিশ্রকে বেঙ্গালুরু থেকে গ্রেফতার করা হয়েছে। মুম্বইয়ের বাসিন্দা শঙ্কর মিশ্রকেও তার কোম্পানিও বরখাস্ত করেছে। পুলিশ বিষয়টি তদন্ত করছে এবং এয়ার ইন্ডিয়ার কর্মীদেরও তলব করা হয়েছে। একই সঙ্গে এই ঘটনার পর কঠোরতা দেখিয়ে এয়ার ইন্ডিয়াকে নোটিশ জারি করেছে ডিজিসিএ। এর পর এয়ার ইন্ডিয়া ডিজিসিএ -তে রিপোর্ট জমা দিয়েছে । রিপোর্টে স্পষ্ট বলা হয়েছে যে এয়ার ইন্ডিয়া অভিযুক্তকে ৩০ দিনের জন্য নিষিদ্ধ করেছে। এখন তিনি ৩০ দিন আকাশপথে ভ্রমণ করতে পারবেন না।


এটি কেবল প্রস্রাব করার বিষয় নয়, এমন অনেক পরিস্থিতি রয়েছে যা একজন ব্যক্তিকে নো-ফ্লাই তালিকায় রাখতে পারে। এমনটা হলে ওই ব্যক্তি নির্দিষ্ট সময়ের জন্য বিমানে ভ্রমণ করতে পারবেন না।


DGCA নির্দেশিকা কি বলে জানেন?


নির্দেশিকাটি ২০১৭ সালে তৈরি করা হয়েছিল ফ্লাইটের সময় যাত্রীদের ভুল আচরণ রোধ করতে কেন্দ্রীয় সরকার ২০১৭ সালে একটি নির্দেশিকা জারি করেছিল। গাইডলাইন অনুযায়ী, কোনও যাত্রী অভব্য আচরণ করলে পাইলটকে রিপোর্ট দাখিল করতে হবে এবং তা অভ্যন্তরীণভাবে তদন্ত করা হবে। তদন্ত চলাকালীন, বিমান সংস্থার অধিকার রয়েছে সেই যাত্রীকে ৩০ দিনের জন্য নো-ফ্লাই তালিকায় রাখার। যদি এয়ারলাইন কোম্পানি নির্দিষ্ট সময়ের মধ্যে এমন সিদ্ধান্ত নিতে না পারে, তাহলে ওই ব্যক্তি ফ্লাইট চালিয়ে যেতে পারবেন।


এই ভুলগুলো করলে প্লেনে ভ্রমণ করা যাবে না-


বিমান সংস্থাগুলি যাত্রীদের আচরণের বিষয়ে তাদের নিজস্ব নির্দেশিকা জারি করলেও বহুবার তাদের নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। এই জাতীয় ঘটনাগুলি মাথায় রেখে, ডিজিসিএ যাত্রীদের কখন নো-ফ্লাই তালিকায় রাখা যেতে পারে সে সম্পর্কে একটি নির্দেশিকা জারি করেছিল। এবার আসুন জেনে নেওয়া যাক এই গাইডলাইন কি বলে।


যদি কোনও যাত্রী অ্যালকোহল পান করে বিমানে ভ্রমণ করেন এবং তার কারণে অন্য যাত্রী বা বিমান ভ্রমণের সময় কোনও ধরনের সমস্যা দেখা দেয়, তাহলে এই ব্যবস্থা নেওয়া যেতে পারে।


যদি কোনও যাত্রী বিমানে ধূমপান করেন, ক্রু সদস্য বা অন্যান্য যাত্রীদের উদ্দেশ্যে ভুল শব্দ বা ভাষা ব্যবহার করেন, তাহলে তাকে নো-ফ্লাই তালিকায় রাখা যেতে পারে।


ইচ্ছাকৃতভাবে ক্রু সদস্যদের কাজ করার পদ্ধতিতে বাধা দেওয়াও এই কর্মের একটি কারণ হতে পারে। তাই এটা করা থেকে বিরত থাকুন।


অভিযোগের জন্য তিনটি স্তর তৈরি করা হয়েছে


লেভেল-১: নেশা করে অন্যকে ইশারা করা, হুমকি দেওয়া ও হয়রানি করা লেভেল-১-এ আসে।


লেভেল-২: কাউকে শারীরিকভাবে অপমান করা যেমন- ধাক্কা, লাথি, চড় মারা ইত্যাদি।


লেভেল-৩: কারও জীবনের ঝুঁকি নেওয়া, বিমানের ক্ষতি করা বা হাতাহাতির ঘটনা লেভেল ৩-এ আসে।


যদি এয়ারলাইন কোম্পানি ভুল নিষেধাজ্ঞা জারি করে তাহলে…


কোনও প্রার্থী যদি মনে করেন যে এয়ারলাইন কোম্পানি তার ওপর ভুল নিষেধাজ্ঞা আরোপ করেছে, তাহলে তিনি বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের অধীনে কর্মরত কমিটির কাছে আবেদন করতে পারবেন। ভ্রমণকারীকে তার সিদ্ধান্ত মেনে নিতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.