হু হু করে ওজন কমাবে পাস্তা! জানেন কীভাবে রান্না করতে হবে, রইল টিপস



 ODD বাংলা ডেস্ক:  পাস্তাকে আমরা জাঙ্ক ফুড হিসেবে জানি, যা খেলে ওজন বাড়ে। দয়া করে বলুন যে পুরো পনির এবং অনেক ধরণের প্রক্রিয়াজাত মশলা পাস্তাতে যোগ করা হয়। তাই এটি আমাদের স্বাদ এটি কেবল আমাদের স্বাস্থ্যকেই পরিপূর্ণ করে না একই সাথে এটি আমাদের পেটের চর্বিও বাড়াবে। তবে আমরা আপনাকে বলি যে এটি যদি সঠিকভাবে রান্না করা হয় তবে এটি ওজন কমাতে খুব সহায়ক হবে। শুনতে একটু অদ্ভুত লাগতে পারে কিন্তু এটাই সত্যি। আসুন আমরা আপনাকে বলি কীভাবে পাস্তা সঠিকভাবে রান্না করবেন।


পাস্তা খাওয়া স্বাস্থ্যকর


জেনে রাখা ভালো যে পাস্তা সম্পূর্ণ শস্য থেকে তৈরি করা হয়, যাতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। শাকসবজির পাশাপাশি ফল বা ডিম ও মাছও এতে মেশানো হয়। এটি পেটের সমস্যা নিরাময় করতে পারে। এটি কোলেস্টেরল কমাতেও সাহায্য করতে পারে। ফ্রন্টিয়ার্স ইন নিউট্রিশন জার্নাল অনুসারে, আমেরিকায় পাস্তা খাওয়া প্রাপ্তবয়স্ক মহিলাদের উপর একটি গবেষণা করা হয়েছিল। এই গবেষণায় দেখা গেছে, পুষ্টিগুণে ভরপুর শাকসবজি মিশিয়ে খাওয়া ওজন কমাতে সাহায্য করে।


গবেষণায় কী সামনে এল?


গবেষণায় এটিও প্রকাশ পেয়েছে যে ১৪৫ গ্রাম পাস্তা খাওয়া হলে ৭.৭ গ্রাম প্রোটিন পাওয়া যায়। এটি একটি ম্যাক্রোনিউট্রিয়েন্ট, যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করে। এটি ওজন কমাতে সাহায্য করে। এছাড়াও, গ্লুটেন-মুক্ত পাস্তায় সামান্য কম প্রোটিন থাকে।


জেনে নিন রান্নার সঠিক উপায়


রান্নার জন্য হোল গ্রেন বা গোটা শস্য থেকে প্রস্তুত পাস্তা নিন। এবার সেদ্ধ করে ছাঁকনিতে ছেঁকে নিন।


এবার একটি প্যান গরম করে তাতে কয়েক ফোঁটা অলিভ অয়েল দিন। আপনি চাইলে সরষের তেলও ব্যবহার করতে পারেন।


এতে পেঁয়াজ, মটরশুটি, ক্যাপসিকাম, মটর, টমেটো, ধনেপাতা, কাঁচা লঙ্কা দিয়ে দিন। স্বাদ অনুযায়ী আধ টেবিল চামচ হলুদ ও নুন দিন।


সব সবজি ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে সেদ্ধ করা পাস্তা দিন। এখন টমেটো সস এবং মেয়োনিজ বা পনির যোগ করুন এবং জ্বাল বন্ধ করুন।


পাস্তা একটু ঠান্ডা হলে পরিবেশন করুন।


জার্নাল অফ সিরিয়াল সায়েন্সের মতে, পাস্তা রান্না করে ঠাণ্ডা করে খাওয়া হলে তা আরও স্বাস্থ্যকর হবে। 


ঠান্ডা হওয়ার পর, কিছু কার্বোহাইড্রেট প্রতিরোধী স্টার্চে রূপান্তরিত হয়। স্টার্চ হজম প্রতিরোধী।


শুধু মুখরোচক নয়, এই পাস্তাতে রয়েছে একাধিক পুষ্টিগুণও। সঠিক উপাদান ব্যবহার করে পাস্তা তৈরি করা হয়ে থাকে। পাস্তাতে ভিটামিন ও, ভিটামিন বি, ফাইবার থাকে। এতে থাকে কার্বোহাইড্রেট ও ফলিক অ্যাসিড। এতে থাকে ল্যাকটিন ও ফাইটেটস শরীরের একাধিক ঘাটতি পূরণ করে। অন্যদিকে, অনেকেই জানেন না যে এটি পরিশোধিত ময়দা দিয়ে তৈরি করা হয়। তাই এটা স্বাস্থ্যের কোনও ক্ষতি করে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.