প্লাস্টিকের টুলে ছিদ্র থাকে কেন জানেন কী?

 


ODD বাংলা ডেস্ক: আপনি কী কখনো লক্ষ্য করেছেন যে প্রায় সব প্লাস্টিকের টুলের ঠিক মাঝ বরাবর একটি ছিদ্র থাকে। তবে কেন থাকে এমন ছিদ্র? প্রয়োজনটা কী? অনেকেই প্রশ্ন শুনে ঘাবড়ে যাচ্ছেন, মাথা চুলকোচ্ছেন। কিন্তু উত্তরের নাগাল পাচ্ছেন না। আপনিও যদি এই প্রশ্নের উত্তর না জেনে থাকেন, তবে চলুন জেনে নেয়া যাক এর পেছনের কারণ কী।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, প্লাস্টিক পণ্য তৈরির কারখানা ব্র্যান্ডেড হোক বা স্থানীয় হোক, সর্বত্র উৎপাদনের জন্য বিজ্ঞানের সাধারণ নিয়ম অনুসরণ করা হয়। তাই পৃথিবীর যে কোনো কোণে টুল তৈরি করা হোক না কেন, তার মাঝখানে একটি বড় ছিদ্র ইচ্ছাকৃতভাবে তৈরি করা হয়েই থাকে।


কারণ হলো জায়গার অভাবে আপনার বাড়ি বা দোকান যাই হোক না কেন, প্লাস্টিকের টুলগুলো প্রায়ই একটির উপরে আরেকটি চাপিয়ে রাখা হয়। এই টুলগুলোতে ছিদ্র না থাকলে কিন্তু এগুলো একে অপরের সঙ্গে লেগে থাকবে সেক্ষেত্রে। বায়ুচাপ এবং ভ্যাকুয়ামের কারণে, তাদের আলাদা করতে প্রচুর বল প্রয়োজন হবে। এটা স্পষ্ট যে তাদের আলাদা করা সবার পক্ষে সহজ হবে না, তাই বিজ্ঞানের নিয়ম অনুসারে টুলের মধ্যে একটি ছিদ্র থাকে।


যদি একজন অতিরিক্ত ওজনের ব্যক্তি একটি টুলের উপর দাঁড়িয়ে থাকেন এবং তারপরও সেই টুলটি সহজে ভেঙে না যায়, তবে তার পিছনে এই টুলটিতে তৈরি ছিদ্রটিও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একই সঙ্গে, আপনি এর পিছনে আরেকটি গুরুত্বপূর্ণ কারণও ভাবতে পারেন কারণ প্রতিটি টুলে ছিদ্র রেখে কিছু পরিমাণ উপাদান অর্থাৎ কিছু প্লাস্টিকও বাঁচে।


অস্বীকৃতি: এই নিবন্ধে প্রকাশিত তথ্য ইন্টারনেটে উপলব্ধ তথ্যের উপর ভিত্তি করে নেয়া। এর উদ্দেশ্য পাঠকদের আকর্ষণীয় এবং ট্রেন্ডিং তথ্য সরবরাহ করা যা একইসঙ্গে মজাদারও। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.