ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে ঢ্যাঁড়সের জল খেতে পারেন, দ্রুত মিলবে উপকার

 


ODD বাংলা ডেস্ক: ক্রমে বেড়ে চলেছে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা। অল্প বয়সে বহুজন আক্রান্ত হচ্ছেন ডায়াবেটিসের মতো কঠিন রোগে। এই রোগ একবার শরীরে বাসা বাঁধা মানে তা ব্যক্তিকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। তাই সময় থাকতে সচেতন হন। সঠিক খাদ্যগ্রহণে রক্তে শর্করার পরিমাণ থামবে সঠিক। আজ রইল বিশেষ টোটকার হদিশ। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে ঢ্যাঁড়সের জল খেতে পারেন, দ্রুত মিলবে উপকার, জেনে নিন কী করবেন।


৪ থেকে ৫টি ঢ্যাঁড়স ভালো করে ধুয়ে কেটে নিন। এবার একটি বড় মাপের জারে জল নিন। তাতে ঢ্যাঁড়স দিয়ে দিন। এবার সারা রাত এই জল ভিজিয়ে রাখুন। সকালে উঠে খালি পেটে পান করুন এই জল।


ঢ্যাঁড়সে রয়েছে ফাইবার, ভিটামিন বি ৬, বিটা ক্যারোটিন, লুটেইন ও ফেলট। এই সকল উপাদান শরীরের জন্য বেশ উপকারী। রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে খেতে পারেন ঢ্যাঁড়স। ঢ্যাঁড়স ক্যালোরির পরিমাণ কম। ফলে ওজন নিয়ন্ত্রণে রাখতে খেতে পারেন ঢ্যাঁড়স।


তেমনই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে মেনে চলতে পারেন আরও কয়টি বিশেষ জিনিস। রোজ ১ বাটি করে দই খান ডায়াবেটিসে রোগীরা। এটি প্রোবায়োটিক উপাদান সমৃদ্ধ। যা অন্ত্র, হজম ক্ষমতা ও হার্ট ভালো রাখে। রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। তাই রোজ খেতে পারেন এই খাবার।


সঙ্গে রোজ এক বাটি করে সবজি সেদ্ধ খান। পরিমাণ মত পটাশিয়াম, ক্যালসিয়াম, প্রোটিন, ফাইবার থেকে শুরু করে একাধিক পুষ্টি গুণ থাকে সবজিতে। তাই রোজ সবজি খেলে একদিকে যেমন রক্তে শর্করার মাত্রা থাকবে সঠিক তেমনই নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস।


আবার খেতে পারেন দারুচিনি। রোজ দারুচিনি দিয়ে চা তৈরি করে খান। এতে শরীরের যাবতীয় সমস্যা দূর হবে। তেমনই দারুচিনির পানীয় খেলে উপকার পাবেন ডায়াবেটিসের রোগীরা। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে দারুচিনি যোগ করুন খাদ্যতালিকাতে।


তেমনই রোজ ব্যায়াম করুন। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে চাইলে শুধু খাদ্যতালিকায় পরিবর্তন আনলেই হল না। সঙ্গে রোজ ব্যায়াম করা প্রয়োজন। রোজ অন্তত ৩০ মিনিট হাঁটুন। সঙ্গে অন্তত ৪০ মিনিট ব্যায়াম করুন। কিংবা সারা দিন যতটা পারবেন শারীরিক ভাবে অ্যাক্টিভ থাকার চেষ্টা করুন। এতে মিলবে উপকার। সঙ্গে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে ঢ্যাঁড়সের জল খেতে পারেন। এতে দ্রুত মিলবে উপকার। দূর হবে জটিলতা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.