এই কয়টি সাধারণ লক্ষণ উপেক্ষা করবেন না, মেনোপজের আগে হতে পারে এমনটা



 ODD বাংলা ডেস্ক: পিরিয়ডস নিয়ে চলতে থাকে নানান সমস্যা। পিরিয়ডসের সময় পেট ব্যথা থেকে শুরু করে অধিক কিংবা কম স্রাবের সমস্যা লেগে আছে প্রতি মাসেই। বর্তমান পরিস্থিতিতে অল্প বয়স থেকে দেখা দিচ্ছে পিরিয়ডস সংক্রান্ত সমস্যা। তেমনই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে এই সমস্যা। বিশেষ করে বয়স ৪০-র কোটায় পা রাখলে। এই ৪০-র আশেপাশে অনেকেরই মেনোপজ হয়ে থাকে। এই সময় পিরিয়ডস বন্ধ হয় অনেকের। মেনোপোজ স্বাভাবিক শারীরিক বৃত্তিয়প্রক্রিয়া হলেও এই সময় দেখা দেয় নানান সমস্যা। বয়স ৪০-র আশেপাশে এলে যদি এমন কয়টি লক্ষণ দেখেন তাহলে সতর্ক হন। মেনোপোজের আগে হতে পারে এমনটা। সাধারণ কয়টি শারীরিক জটিলতা হলে পারে মেনোপোজের লক্ষণ।


কোনও মাসে অধিক ব্লিডিং তো কোনও মাসে কম, তেমনই কখনও সঠিক ডেটে পিরিয়ডস হচ্ছে তো কোনও মাসে পিছিয়ে যাচ্ছে। পিরিয়ডস সংক্রান্ত এমন সমস্যা বাড়তে থাকলে চিকিৎসকরে পরামর্শ নিন। মেনোপজের সময় হতে পারে এমনটা।


শরীর খারাপ থাকলে মুড সুইং হওয়া স্বভাবিক। কিন্তু, কারণ ছাড়া বারে বারে খিটখিটে মেজাজ অনুভব করলে সতর্ক হন। মেনোপজের সময় হতে পারে এমনটা। বারে বারে মুড সুইং কিংবা খিটখিটে মেজাজ মেনোপোজের লক্ষণ।


ত্বক ক্রমশ শুকিয়ে গেলে কিংবা চুল নিষ্প্রাণ হয়ে গেলে তা উপেক্ষা করবেন না। মেনোপোজ হলে হয় এমনটা। ত্বক ও চুল ক্রমণ শুকিয়ে যাওয়া মেনোপজের লক্ষণ। তাই বারে বারে ত্বক ও চুলের চর্চা করার পরও যদি এই সমস্যা লক্ষ করতে থাকেন তাহলে চিকিৎসকরে পরামর্শ নিন। এতে মিলবে উপকার।


রাতে ঘুমের মধ্যে আচমকা ঘুম ভেঙে যাচ্ছে? কিংবা ঘুমের মধ্যে অধিক ঘাম দিচ্ছে? তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। মেনোপজ হলে হয় এমন লক্ষণ। রাতে হঠাৎ করে বারে বারে ঘুম ভেঙে যাওয়া কোনও সাধারণ বিষয় নয়।


এই সময় সুস্থ থাকতে নিয়মিত ব্যায়াম করুন। মেনোপজের পর অনেকের শরীরের নানান জটিলতা দেখা দেয়। তাই শরীর সুস্থ রাখতে নিয়মিত ব্যায়াম করুন। সঙ্গে স্বাস্থ্যকর খাবার খান। ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামের মতো উপাদান রাখুন খাদ্যতালিকায়। এতে শরীর থাকবে সুস্থ। তেমনই বন্ধ করুন অ্যালকোহল গ্রহণ ও ধূমপান। এই দুই খারাপ অভ্যেস একাধিক শারীরিক জটিলতার কারণ হতে পারে। মেনে চলুন এই সব কয়টি বিশেষ টিপস।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.