মকর সংক্রান্তিতে বানিয়ে নিন তিলের নাড়ু থেকে ভাপা পিঠে, রইল কয়টি বিশেষ পদের হদিশ



 ODD বাংলা ডেস্ক: পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙালির এই বিশেষ উৎসব। বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়। এই দিন ঘরে ঘরে তিলের নাড়ু থেকে ভাপা পিঠের মতো খাবার। দেখে নিন এই দিন কী কী বানাবেন।


তিলের নাড়ু- মকর সংক্রান্তিতে বানাতে পারেন তিলেন নাড়ু। তিল, গুড় ইত্যাদি উপকরণ দিয়ে বানাতে পারেন এই পদ। গুড় গরম করে তার সঙ্গে তিল মিশিয়ে বানিয়ে নিন নাড়ু।


দুধ পুলি- চালের গুঁড়ো দিয়ে বানিয়ে নিন দুধ পুলি। ময়দা, চালের গুঁড়ো, দুধ, গুঁড়ো দুধ দিয়ে বানিয়ে নিন এই পদ। এর সঙ্গে প্রয়োজন নারকেল কোড়া ও এলাচ।


ভাপা পিঠে- চালের গুঁড়ো ও দু কাপ দুধ প্রয়োজন এই ভাপা পিঠে বানাতে। সঙ্গে প্রয়োজন নারকেল গুঁড়ো একা কাপ। আর আন্দাজ মতো নুন। একটি পাত্রে চালের গুঁড়ো নিন। এবার তাতে জল দিয়ে মেখে নিন। ডো তৈরি করুন। তা ছাঁচে ফেলে পিঠে তৈরি করুন। এবার হাঁড়িতে অল্প আঁচে জল বসান। এবার পিঠেগুলো ভাপিয়ে নিন।


গোলাপ পিঠে- ময়দা, দুধ, চালের গুঁড়ো, চিনি, ঘি, নুন ও সাদা তেল দিয়ে বানিয়ে নিন গোলাপ পিঠে। ময়দা, চালের গুঁড়ো, নুন, চিনি ও ঘি দিয়ে মেখে নিন। এবার অল্প পরিমাণ দুধ দিন। ডো তৈরি ককুন। এবার এর থেকে গোলাপের আকারে পিঠে গড়ে নিন। এবার গরম তেলে তা ভেজে নিন। পাশে একটি পাত্রে রস তৈরি করুন। সেই রসে ডুবিয়ে রাখুন গোলাপ পিঠে।


চিতই পিঠে- চালের গুঁড়ো, নারকেল কোরা, ঘি, নুন ও জল প্রয়োজন। পাত্রে চালের গুঁড়ো, নারকেল কোরা, ঘি, নুন নিন। গরম জলে তা মেখে লেই তৈরি করুন। এবার গ্যাসের ওপর মাটির সরা বসান। তাতে ব্রাশের সাহায্যে ঘি দিন। গরম হলে এই লেই দিন। একদিক সেঁকে হয়ে গেলে ওপর দিক সেঁকে নিন। তৈরি চিতই পিঠে।


পাটিসাপ্টা- বানাতে পারেন পাটি সাপ্টা। ময়দা, দুধ, চিনি, সুজি দিয়ে বানিয়ে নিন পাটি সাপ্টা। একটি এই সকল উপকরণ দিয়ে জল মিশিয়ে লেই বানান। নন স্টেকের প্যান গরম হলে তাতে তেল ব্রাশ করে নিন। এবার লেই দিন। সেঁকে হলে ওপর পঠি ঠল্টে দিন। তারপর পাটিসাপ্টার ন্যায় রোল করে নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.