শীতে ঘন ঘন প্রস্রাবের সমস্যায় ভুগছেন, জেনে নিন কেন এমন হচ্ছে এবং কিভাবে পাবেন উপশম



 ODD বাংলা ডেস্ক: শীতের মৌসুমে বারবার প্রস্রাব বা প্রস্রাবের অভিযোগ বেশির ভাগ মানুষই করেন। যদিও এই মৌসুমে জল কম পান করা হয়। ঠাণ্ডা মৌসুমে প্রস্রাবের কারণে সারাদিনে বাথরুমে অনেক ঘোরাঘুরি করা খুবই বিরক্তিকর। প্রস্রাব সংক্রান্ত এই সমস্যাটি রক্তচাপ বৃদ্ধির কারণে হয়। এমনকি যদি একজন ব্যক্তি ঠান্ডায় আক্রান্ত হয়, তবুও প্রস্রাবের সমস্যা থাকে। এই দুটির মধ্যে পার্থক্য কী এবং কীভাবে শনাক্ত করবেন প্রস্রাবের সমস্যা বিপি বৃদ্ধির কারণে নাকি ঠান্ডার কারণে, জেনে নিন


শীতকালে বারবার প্রস্রাব পায় কেন?


আমাদের শরীরের তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি রাখতে হয়। কিন্তু শীতের মৌসুমে যখন ঠাণ্ডা খুব বেশি বেড়ে যায়, তখন এই তাপমাত্রা বজায় রাখতে শরীরে বেশি পরিমাণে রক্ত ​​চলাচলের প্রয়োজন হয়। এর জন্য হার্ট খুব দ্রুত এবং ঘন ঘন পাম্প করে।


রক্ত প্রবাহ বৃদ্ধির কারণে শরীরে যে শক্তি তৈরি হচ্ছে তা সম্পূর্ণরূপে শরীর থেকে বের হয়ে যায় না, এর জন্য শরীর তার রক্তনালীগুলোকে সঙ্কুচিত করে। এই কারণে রক্ত ​​চলাচল দ্রুত হয়। স্বাভাবিক গতির চেয়ে দ্রুত যখন সারা শরীরে রক্ত ​​সঞ্চালিত হয়, তখন শরীরের অঙ্গ-প্রত্যঙ্গগুলোও দ্রুত কাজ করে এবং একই কথা কিডনির ক্ষেত্রেও প্রযোজ্য।


শরীরে হজম হওয়া খাবার ও রস থেকে বর্জ্য তরল ফিল্টার করে কিডনি মূত্রাশয়ে প্রস্রাব জমা রাখে এবং মূত্রাশয় পূর্ণ হলে প্রস্রাবের চাপ সৃষ্টি হয়। রক্তচাপ বৃদ্ধির কারণে কিডনি এই বর্জ্য দ্রুত ফিল্টার করে, যার কারণে বারবার প্রস্রাব করার চাপ তৈরি হয়।


ঠান্ডার কারণে প্রস্রাবের সমস্যা


সাধারণত ঠাণ্ডা আবহাওয়ায় বেশি প্রস্রাব পায়, এবং কেন এমন হয় তা জেনে গেছেন। এখন প্রশ্ন হল আবহাওয়ার কারণে বেশি প্রস্রাব পায় নাকি শরীরে ঠান্ডার খারাপ প্রভাবের কারণে প্রস্রাব পায় তা কীভাবে শনাক্ত করা যায়। সুতরাং আপনি এই মত পার্থক্য বুঝতে পারেন ...


আবহাওয়ার কারণে যখন অতিরিক্ত প্রস্রাব পায়, তখন আপনি যখন ফ্রেশ হন, তখন আপনি সঠিক পরিমাণে প্রস্রাব করেন। এছাড়াও, প্রস্রাবের চাপ সঙ্গে সঙ্গেই অনুভূত হয় না, অর্থাৎ প্রতি আধঘণ্টা বা এক ঘণ্টা পরপর। বরং আড়াই থেকে চার ঘণ্টার মধ্যে বাথরুমে যেতে হবে।


কিন্তু ঠান্ডার কারণে যখন প্রস্রাব পায়, তখন প্রায় প্রতি ঘণ্টায় প্রস্রাব করার প্রয়োজন অনুভব করেন। আপনি যখন বাথরুমে যান, আপনি খুব কম প্রস্রাব করেন এই কারণেই এই সমস্যা হয়।


এর সমাধান কি?


এই পরিস্থিতি এড়াতে, আপনার স্বাভাবিক তাপমাত্রার বেশি জল খাওয়া উচিত এবং ঠান্ডা জল পান করা সম্পূর্ণরূপে পরিহার করা উচিত। এই জন্য, জলের শীতলতা চলে যাওয়া পর্যন্ত এটি সামান্য গরম করুন।


অতিরিক্ত চা-কফি পানের ফলে শরীরে জলশূন্যতা দেখা দেয়, এ কারণেও ঘন ঘন প্রস্রাব পায় কিন্তু অল্প পরিমাণে। অতএব, তাদের খাওয়া সীমিত করুন এবং হলুদ দুধ, জাফরান বা ডুমুরের দুধ, গরম স্যুপ ইত্যাদি খাওয়ার পরিমাণ বাড়ান।


আপনার কান ঢেকে রাখুন কারণ কান শরীরের তাপমাত্রা বজায় রাখতে প্রধান ভূমিকা পালন করে। এ জন্য উলের ক্যাপ পরুন বা স্কার্ফ পরুন।


ঠান্ডা বাতাসে বাইরে যাওয়া এড়িয়ে চলুন, যেখানেই বসুন দরজা বন্ধ রাখুন, এটি ঘরের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে এবং ঠান্ডা কমায়। রোদে বসতে ভুলবেন না, এটি শরীরকে গরম করে এবং রক্তনালীগুলিও খুলে দেয়। এই পদ্ধতিগুলি অবলম্বন করলে আপনি তাত্ক্ষণিক উপশম পাবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.