যখন কোলেস্টেরল বেড়ে যায় তখন আমাদের শরীরএই ধরনের সংকেত দেয়, এই লক্ষণগুলি উপেক্ষা করা মারাত্মক হতে পারে

 


ODD বাংলা ডেস্ক: আমাদের মধ্যে বেশিরভাগই সচেতন যে কোলেস্টেরল স্বাস্থ্যের একটি বড় শত্রু, তবুও আমরা এটিকে বাড়তে বাধা দেওয়ার জন্য কঠোর পদক্ষেপ নিতে সক্ষম নই। সাধারণত, খারাপ জীবনযাপন এবং অস্বাস্থ্যকর খাবারের কারণে শিরায় প্লাক জমতে শুরু করে, যা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো মারাত্মক রোগের কারণ হয়। লিপিড প্রোফাইল পরীক্ষার মাধ্যমে উচ্চ কোলেস্টেরল সনাক্ত করা হয়। কিন্তু আমাদের দুই পা তার আগে থেকেই ইঙ্গিত দেয়, এই লক্ষণগুলো কীভাবে চিনবেন।


কোলেস্টেরল বেড়ে গেলে পায়ের দিকের শিরায় ব্লকেজ শুরু হয়, যার কারণে রক্ত ​​চলাচলে বাধা সৃষ্টি হয়। এই কারণে উভয় পায়ে ব্যথা হয়, যার কারণে অনেক কষ্ট করতে হয়। সাধারণত পায়ের নখের রঙ হালকা গোলাপি হয়, এর কারণ রক্ত, কিন্তু উচ্চ কোলেস্টেরলের কারণে নখে রক্ত ​​চলাচল ঠিকমতো না হলে নখের রং হলুদ হতে শুরু করে।


শীতের মৌসুমে পা ঠাণ্ডা হলে সেটাই স্বাভাবিক, চিন্তার কিছু নেই, তবে গরমেও যদি এমন হয় তাহলে চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। উচ্চ কোলেস্টেরলের কারণে পায়ে রক্ত ​​ঠিকমতো না পৌঁছায় পা ঠান্ডা হয়ে যায়। অনেক সময় হাঁটতে হাঁটতে হঠাৎ পায়ে মোচড়ানো হয়, একে বলে ফুট ক্র্যাম্প। এটি কোলেস্টেরল বৃদ্ধির একটি সতর্কতা সংকেত হতে পারে। এমন পরিস্থিতিতে, অবিলম্বে গিয়ে আপনার রক্ত ​​​​পরীক্ষা করুন, অন্যথায় ঝুঁকি বাড়তে পারে।


আরও পড়ুন- শীতে এই পাতাগুলো সুস্থ রাখবে, যদি ঠাণ্ডা ও জ্বর এড়াতে চান তাহলে এগুলো প্রতিদিন খাওয়া শুরু করুন


আরও পড়ুন- এই ৫ সুপারফুড দীর্ঘ জীবনের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়, এই উপকারগুলি গুনতে গুনতে ক্লান্ত হয়ে যাবেন


পায়ের তলায় ক্ষত যে কারোরই হতে পারে, কিন্তু দীর্ঘ সময় পরও যদি সেরে উঠতে না পারে তবে তা হতে পারে বিপদের ঘণ্টা। আপনাকে অবশ্যই লিপিড প্রোফাইল টেস্টের মাধ্যমে আপনার কোলেস্টেরল পরীক্ষা করাতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.