ছুটিতে থাকা সহকর্মীকে অফিসের কাজে বিরক্ত করলে ১ লাখ রুপি জরিমানা দিতে হবে কর্মীকে

 


ODD বাংলা ডেস্ক: অফিসের কাজ থেকে একরত্তি বিশ্রামের জন্য মানুষ ছুটি নেয়। ছুটিতে কোথাও বেড়াতে গেলে হঠাৎ অফিস থেকে কেউ ফোন করে কাজের কথা পাড়লে কার-ই-বা ভালো লাগে!


কিন্তু ছুটির মাঝে অফিসের ফোন অনেকেই পান। জরুরি কাজের ফোন এলে তখন বিশ্রাম আর ছুটি কাটানো মাথায় ওঠে। এর ফলে অনেক সময় মনোমালিন্য হয় ছুটির সঙ্গী প্রিয়জনদের সঙ্গে।


তবে এ সমস্যার সমাধান নিয়ে এসেছে ভারতীয় একটি প্রতিষ্ঠান। আর সে সমাধানের কথা শুনলে অনেকেই ভ্রু কোঁচকাবেন হয়তো।


মুম্বাইভিত্তিক কোম্পানি ড্রিম১১-এর কোনো কর্মী যদি ছুটিতে থাকা তার কোনো সহকর্মীর সঙ্গে অফিসের কাজের ব্যাপারে যোগাযোগ করেন, তাহলে ওই কর্মীকে এক লাখ রুপি (প্রায় ১,২০০ ডলার) জরিমানা দিতে হবে।


ফ্যান্টাসি স্পোর্টস প্ল্যাটফর্ম পরিচালনাকারী এ কোম্পানিটির সহপ্রতিষ্ঠাতা ভাবিত শেঠ সম্প্রতি সিএনবিসি-কে দেওয়া এক সাক্ষাৎকারে এমন নিয়মের কথা জানিয়েছেন।


২০০৮ সালে প্রতিষ্ঠিত হওয়া ড্রিম১১ এর কর্মীদের জন্য বার্ষিক কমপক্ষে এক সপ্তাহ ছুটি নেওয়া বাধ্যতামূলক করেছে।


'বছরে একবার এক সপ্তাহের জন্য আপনাকে অফিস থেকে বিচ্ছিন্ন করে দেওয় হবে। আপনি কোনো মেসেজ, ইমেইল, বা কল পাবেন না। কারণ এতে ওই সপ্তাহটা আপনার ভালো কাটবে। আর এর ফলে প্রতিষ্ঠানও জানতে পারবে এটি আপনার ওপর নির্ভরশীল কিনা,' শেঠ বলেন।


এখন পর্যন্ত এ ব্যবস্থা কার্যকরী হিসেবেই প্রমাণিত হয়েছে বলে ৩৬ বছর বয়সী শেঠ জানান।


'ড্রিম১১ বিশ্বাস করে, এ নির্ভেজাল সময়টুকু কর্মীদের আরাম করতে, পুনরায় শক্তি ফিরে পেতে, ও কাজে ফিরে তাদের সর্বোচ্চটুকু দেওয়ার প্রস্তুতিতে সহায়তা করে,' এক বিবৃতিতে জানিয়েছে প্রতিষ্ঠানটি।


মেধাবী কর্মীদের ধরে রাখতে গোল্ডম্যান স্যাকস-এর মতো অনেক প্রতিষ্ঠান তাদের কর্মীদেরকে অসীম ছুটি নেওয়ার অনুমতি দিচ্ছে। কিন্তু এতে অনেক সময় কর্মীরা কত দিন ছুটি কাটাবেন তার ঔচিত্যবোধ নিয়ে বিবেকের দংশনে ভুগতে থাকেন বলেও জানা গেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.