সম্পর্ক ভালো রাখতে ৫টি বিষয় জেনে রাখুন

 


ODD বাংলা ডেস্ক: সব সম্পর্কই চাওয়া পাওয়ার বিষয়টা থেকেই যায়। সম্পর্কে এক জনের প্রতি আর এক জনের চাহিদা থাকতেই পারে। চাহিদা ও প্রত্যাশা এই শব্দ দুটির মধ্যে পার্থক্য আছে। অনেকেই এটা বুঝে না। সঙ্গীর প্রতি অহেতুক এই প্রত্যাশা কিন্তু ভবিষ্যতে সমস্যা তৈরি করতে পারে। আবার ভাববেন না সঙ্গীর কাছে আশা করা মানে ভুল। 


১) আপনি কিছু বললেন কিন্তু সঙ্গীর এতে মত নেই। এমনটা হতেই পারে। প্রত্যেক সম্পর্কেই মতানৈক্য স্বাভাবিক বিষয়। তাই সব বিষয়ে সঙ্গী হ্যাঁ বলবে এই প্রত্যাশা রাখবেন না। 


২) সব সময়ে পাশে থাকার শপথ করলেও পরিস্থিতির কারণে সম্ভব নাও হতে পারে। এর মানে এই নয় সঙ্গী উদাসীন। প্রত্যেকের জীবনেই দায়িত্ব থাকে। এসব দায়িত্ব সামলে সব সময় শারীরিক ভাবে সঙ্গীকে পাশে পাবেন এমন টা নাও হতে পারে। 


৩) ক্ষমা করতে করতে শিখতে হবে দুইজনকেই। ভুল সব ক্ষেত্রেই হতে পারে। তাই ভুল কেন হবে এমন প্রত্যাশা রাখলে সমস্যা আরো বাড়বে।


৪) কেউই নির্ভুল হতে পারেন না। তাই নিজের কোনও আশা বা আকাঙ্ক্ষা জোর করে কারও উপর চাপিয়ে দেওয়া ঠিক নয়। 


৫) সঙ্গী মুখে কিছু বলছেন না কিন্তু সঙ্গী মনের কথা জেনে যাবে, এমন ভাবা ঠিক নয়। সম্পর্কে ভুল বোঝাবুঝি থাকলে মুখে বলে দেওয়াই ভাল। সঙ্গী আপনার খারাপ লাগা বা ভাল লাগা বুঝে যাবেন, এমন প্রত্যাশা না রাখলে দুই পক্ষেরই কষ্ট কম হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.