ট্যান্ডেম সাইকেলে পৃথিবী ভ্রমণ করলের এক দম্পতি



 ODD বাংলা ডেস্ক: সাইকেলে করে পৃথিবী ভ্রমণ। এক দেশ থেকে অন্য দেশে বিমানে নয়, সাইকেলে করে অবাধ যাত্রা। শুনতেই কেমন রোমাঞ্চকর লাগে না? প্রায় ৬ মাস ধরে এমনই এক যাত্রা করেছেন এক বৃটিশ দম্পতি। তবে দুজনে পৃথক সাইকেলে নয়, একটি ট্যান্ডেম সাইকেলে করেই তারা পৃথিবী প্রদক্ষিণ করার কঠিন চ্যালেঞ্জ নিয়েছিলেন। আর সেই চ্যালেঞ্জ শেষে চলতি মাসের শুরুতে ২১টি দেশের মধ্য দিয়ে তারা প্রায় ১৮ হাজার মাইল ভ্রমণ করেছেন। শুধু তাই নয়, ট্যান্ডেম সাইকেলে করে তারা দ্রুততম সাইকেল আরোহী হিসাবে চিহ্নিতও হয়েছেন।

অসাধ্য সাধনের কাজটি করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা স্টিভি ম্যাসি এবং লরা ম্যাসি-পুগ। যারা অন্যন্য দেশ তো বটেই এমনকি গত বছরের শেষ দিকে ডিসেম্বর বার্লিনের ব্র্যান্ডেনবার্গ গেটে তুষারঝড়ের মধ্য দিয়ে সাইকেল চালিয়েছিলেন।


মার্কিন যুক্তরাষ্ট্রের ঐ দম্পতি দ্রুততম সাইক্লিস্ট হওয়ার পরেই একটি ট্যান্ডেম বাইকে বিশ্বকে প্রদক্ষিণ করার জন্য এখন অফিসিয়াল শংসাপত্রের আবেদন করছেন৷ যদিও তারা দুজনেই খুবই দক্ষ সাইকেল চালক। তবে স্টিভি বেশি দূরত্বের একজন অভিজ্ঞ চালক। অন্যদিকে, লরা নিজেকে ‘প্রতিদিন যাতায়াতকারী সাইক্লিস্ট’ হিসাবে বর্ণনা করেন। নিজেদের সাক্ষাতের প্রথম দিকে একটি ট্যান্ডেমসাইকেল চালানোর পরই সাইকেলের বিষয়ে নিজেদের আগ্রহ শেয়ার করেছিলেন দম্পত্তি। এরপরই তারা পৃথিবী ঘুরে আসার চ্যালেঞ্জ নেন।


প্রসঙ্গত, এর আগে ক্যাট ডিক্সন এবং রাজ মার্সডেন ২৬৩ দিন ৮ ঘন্টা এবং সাত মিনিটে ট্যান্ডেম সাইকেলে করে দ্রুততম প্রদক্ষিণ করার জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করেছিলেন। ২০২০ সালে স্টিভি এবং লরা সেই ব্রিটেনবাসীর বিষয়ে জানতে পারেন। আর সেই পুরুষ সাইকেল চালকদের রেকর্ড স্টিভি এবং লরা ভাঙতে পারবেন বলেই নিশ্চিত ছিলেন। যদিও গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে একটি মিশ্র সংস্করণ তালিকাভুক্ত রয়েছে। ফলে বর্তমানে কোনো রেকর্ড নেই।


সাইকেলিস্ট দম্পতি ন্যূনতম ১৮ হাজার মাইল দূরত্ব ভ্রমণ করে যেখান থেকে যাত্রা শুরু করেছিলেন সেখানে এসে যাত্রা শেষ করেন। পাশাপাশি অসংখ্য বিপর্যয়, ক্রমবর্ধমান ছোট দিনের আলো এবং বিশ্বের বিভিন্ন জায়গায় দুর্যোগের সঙ্গে লড়াই করে শেষে ওই দম্পতি স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন। তাই দীর্ঘদিনের যাত্রা শেষ প্রায় ছয় মাস বাদে প্রিয়জনের কাছে ফিরে আসতে পেরে আপতত স্বস্তি পেয়েছেন দম্পত্তি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.