সহজ উপায়ে পরিষ্কার করুন ঘরের ধুলোবালি!

 


ODD বাংলা ডেস্ক: শীতকাল মানেই ধুলা। সব ধরনের আসবাবপত্রে দূলো জমে যায়। ফ্যান পরিষ্কার করার সমস্যা হলো পাখার ব্লেডে জমে থাকা ধুলো। পরিষ্কার করতে গেলেই পুরো বাড়িতে ছড়িয়ে যায়। কিন্তু হাতের কাছেই পাবেন এমন কিছু জিনিস, যা দিয়ে ঝামেলা ছাড়াই পরিষ্কার করা যায়। আসুন জেনে নিই।


> বালিশের কভার ফ্যান পরিষ্কারের ক্ষেত্রে কিন্তু অনেক ভালো। বালিশে পরানোর মতো করেই পাখার ব্লেডে পরিয়ে দিতে হবে কভার। এরপর পেছন দিকে টেনে পরিষ্কার করে নিন। ফ্যানের ব্লেডে জমে থাকা ধুলা ওই বালিশের কাভারের মধ্যেই থেকে যাবে।  সারা ঘরে বা আসবাবপত্রে ছড়াবে না। 


> পুরনো মোজাও বেশ কাজের। বাসায় নস্ট মোজা থাকলে তা দিয়েই পরিষ্কার করে নিন জানালা।  সমপরিমাণ ভিনিগার এবং জল মিশিয়ে নিয়ে মোজা ভিজিয়ে পরিষ্কার করতে পারেন।


> থাই জানালা যেমন টানা ‘স্লাইডিং’ জানলায় ময়লা বেশি জমে। এসব জানালার চ্যানেলে জমে থাকা ধুলা পরিষ্কার করা বেশ কঠিন। এক্ষেত্রে মার্কার পেনের কালি শেষ হয়ে গেলে ফেলে না দিয়ে, ওই পেনের মুখে শুকনো কাপড় দিয়ে খুব সহজেই পরিষ্কার করে ফেলা যায় জানলার চ্যানেল।


> পোশাকে বা কার্পেটে খাবারের দাগ লেগে গেলে তোলা কঠিন হয়ে পড়ে। তখন যা ব্যবহার করতে পারেন তা হলো স্বচ্ছ অ্যালকোহল বা স্পিরিট। এই দ্রবণে কিছুক্ষণ ডুবিয়ে রাখলেই দাগ উধাও হয়ে যাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.