জেরাসকোফোবিয়া: বুড়ো হয়ে যাওয়ার ভয়!

 


ODD বাংলা ডেস্ক: সব সময় মনে হচ্ছে বয়স বেড়ে যাচ্ছে! এক সময় মরে যাবো। এম অনেক চিন্তা অনেকের মধ্যে আসে। আপনি কি জানেন এটারও বিজ্ঞানের ভাষায় একটি নাম আছে। এই চিন্তার নাম নাম ‘জেরাসকোফোবিয়া’। শব্দটি এসেছে গ্রিক শব্দ ‘থা জেরাসো’থেকে এবং এর অর্থ ‘আমি বুড়ো হচ্ছি’। বার্ধক্য নিয়ে এমন চিন্তা সবার মনে আসতেই পারে। কিন্তু আপনি যদি দিনের পর দিন এটা নিয়ে ভাবতে থাকেন, সব কাজ বাদ দিয়ে ভয় নিয়ে পড়ে থাকেন তাহলে, মনোবিদের পরামর্শ নেওয়া ছাড়া গতি নেই। 


তবে যদি মনে করেন সমস্যা খুব বেশি নয়, তাহলে নিচের কথাগুলো মেনে চলতে পারেন:


- মানুষ বা প্রাণী হয়ে জন্মালেই আপনাকে এক সময় মারা যেতে হবে। কেউ অল্প বয়সে কেউ বেশি বয়সে। আপনি একটু ভেবে দেখুন কত মানুষ অল্প বয়সে পৃথিবী ছেড়ে চলে যায়। কেউ কেউ তো জন্মের এক দিন পরেও মারা যায়। বার্ধক্যের মতো স্তরগুলো তারা পায়ই না। সেই দিক দিয়ে আপনি পারছেন। তাই জীবনের প্রত্যেকটা স্তর উপভোগ করুন। 


- মানুষের শরীরে নানা রকমের হরেমোন রয়েছে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এইসব হরমোনের ভারসাম্যে পরিবর্তন আসতে পারে। ফলে আপনার শরীরে এবং মনেও পরিবর্তন আসে। এই ধরনের বিষয় নিয়ে বই পড়তে পারেন।


-  পছন্দের পোশাক বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আর পড়া যায় না। অনেকেই এটা ভাবেন। কিন্তু বয়স বাড়লেও নিজের দিকে খেয়াল রাখতে হবে। তাই নিজের পছন্দের পোশাকটিও পড়ের কোনো দ্বিধা ছাড়া। 


- বয়স বাড়লে নিজের স্বাস্থ্যেরও কিন্তু যত্ন নিতে হবে। দুশ্চিন্তা কম করতে হবে, হলেও সেটা সামাল দিতে হবে। তাই পুষ্টিকর খাবার এবং পানি পান করতে হবে। রোগ থেকে যত দূরে থাকবেন তত ভালো থাকবেন। নিজেকে বুড়োও কম মনে হবে। 


-  ব্যস্ততা বাড়ছে সঙ্গে বন্ধুবান্ধব কিংবা পরিজনের সঙ্গে সময় কাটানোর পরিমাণ তত কমছে। ভবিষ্যতের জন্য দুশ্চিন্তা না করে বর্তমানকে নিয়ে ভাবুন। পছন্দের মানুষের সঙ্গে বেশি বেশি সময় কাটান। এতে মানসিক চাপ কমবে।


- চুল পেকে যাচ্ছে? ত্বকে বলিরেখা পড়েছে? এগুলো নিয়ে চিন্তা করতে যাবেন না। বয়সের ছাপ আটকানোর চেষ্টা করে নিজের ঘাম ঝড়াবেন না। ভাঁজ হয়ে যাওয়া ত্বক বা পাকা চুল মোটেই অসুন্দর নয়। এই বয়সে এই জিনিসের আলাদা সৌন্দর্য্য আছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.