আপনার সামনেই স্বামীর বন্ধুরা তার সাবেক প্রেমিকাকে নিয়ে ঠাট্টা করে?

 


ODD বাংলা ডেস্ক: আমি আমার স্বামীকে খুব ভালোবাসি। সেও আমাকে ভালোবাসে। আমরা দাম্পত্য জীবনে একজন আরেকজনকে পেয়ে খুশি। মনের যথেষ্ট মিল রয়েছে। সংসারে ভয়ানক কোনো অশান্তি নেই। কিন্তু সম্প্রতি আমি মানসিকভাবে বিধ্বস্ত হয়ে পড়ছি। তবে তা স্বামীর জন্য নয়, তৃতীয় কিছু ব্যক্তির জন্য। অবস্থা এমন হয়েছে আমাদের দুজনে মধ্যে মনোমলিন্য শুরু হয়ে যাচ্ছে। কী করে যে পরিস্থিতি সামান দেব বুঝতে পারছি না। আমার খুব অসহায় লাগে। আজ তাই বাধ্য হয়ে সব কথা বিশেষজ্ঞের কাছে লিখে পাঠালাম। আমায় অনুগ্রহ করে সাহায্য করুন। পরামর্শ দিন। 

আমার এবং আমার স্বামীর মধ্যে বরাবরই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল। একে অপরের সঙ্গে ছোটোখাটো যাবতীয় কথা শেয়ার করতাম। স্বামী নিজের প্রাক্তনদের কথা আমাকে আগেই বলেছিলেন। আমরা এসব হালকাভাবেই আলোচনা করতাম। তবে সেসব সম্পর্ক প্রসঙ্গে কিন্তু আমি ততটা গুরুত্ব দিইনি। সময়ের সঙ্গে সঙ্গে সেব ভুলেও গিয়েছিলাম। কিন্তু সম্প্রতি এক পার্টিতে ওর পুরোনো বন্ধুদের সঙ্গে আমাদের দেখা হয়। নেশার ঘোরে বন্ধুরা আমার স্বামীর প্রাক্তনদের নিয়ে ওকে উত্যক্ত করতে থাকেন। আমি সামনে থাকা সত্ত্বেও কেউ প্রসঙ্গ বদলাচ্ছিল না। আমি বিরক্ত হলেও সেই সময় কিছু বলিনি।


এদিকে সেদিনের পার্টির পর স্বামীর বন্ধুরা একটি হোয়াটস্অ্যাপ গ্রুপ তৈরি করেছে। সেই গ্রুপে আমাকেও অ্যাড করেছে তারা। আর সেখানেও স্বামীর বান্ধবীদের নাম নিয়ে তাকে উত্যক্ত করার পর্ব ক্রমাগত চলেছে। আমি থাকা সত্ত্বেও কোনো পরিবর্তন হয়নি। আমার পক্ষে আর এসব সহ্য করা সম্ভব হচ্ছে না। আবার বন্ধুদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার জন্য স্বামী যাতে আমার উপর রাগ না করেন তা নিয়েও আমি চিন্তিত। দিন দিন সব কিছু অসহ্য হয়ে উঠছে। স্বামীর সঙ্গে সম্পর্কও তিক্ত হচ্ছে। কীভাবে পরিস্থিতি সামলাব বুঝতে পারছি না। এই অবস্থায় আমার কী করা উচিত?


বিশেষজ্ঞরা বলেন, আসলে সম্পর্ক জিনিসটি আমাদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ দিক। সম্পর্কের কারণেই জীবনে সুখ, দুঃখ, আত্মবিশ্বাস, ইতিবাচক দিক ইত্যাদি নির্ধারিত হয়। তাই ভালো সম্পর্কগুলো টিকিয়ে রাখা অত্যন্ত জরুরি। আপনার স্বামীর সঙ্গে আপনার সম্পর্কটি যে অত্যন্ত ইতিবাচক এবং আপনারা কেউই নিরাপত্তাহীনতায় ভোগেন না তা জেনে খুব ভালো লাগল। এধরনের সম্পর্ক বরাবরই স্থিতিশীল এবং দীর্ঘস্থায়ী। স্বামীর প্রাক্তনদের নিয়ে তার বন্ধুরকা যে তাকে ক্রমাগত উত্যক্ত করে চলেছেন তা আপনি বুঝতে পেরেছেন। এধরনের রসিকতায় আপনিও খুব বিরক্ত। আর সেটাই স্বাভাবিক।


আপনি যে বিরক্ত হচ্ছেন তা স্বামীর বন্ধুদের সরাসরি বুঝিয়ে দিন। তারা বিষয়টি উপলব্ধি করলে নিজে থেকেই এসব বন্ধ করে দেবেন। যদি মনে করেন, সরাসরি একথা তাদের বলতে পারছেন না, বা তারাও উপলব্ধি করতে পারছেন না তাহলে স্বামীকে বলুন। বুঝিয়ে বললে তিনি নিশ্চয়ই সমস্যা সমাধানের চেষ্টা করবেন। হতে পারে তিনিই আপনাকে সাহায্য করছেন।


আসলে দৈনন্দিন জীবনে বেশিরভাগ লোকই রসিকতার সীমা ছাড়িয়ে যান। কোথায় থামতে হয় বুঝতে পারেন না। এদের সরাসরি বুঝিয়ে দেওয়াই ভালো। অন্যকে অস্বস্তি দিয়ে নিজে মজা করার প্রবণতা খুবই হীন মানসিকতার পরিচয়। আপনার স্বামীর বন্ধুরা অবুঝ হলে কী করবেন তার সিদ্ধান্ত নিজেরাই নিন। কিন্তু যাই করবেন, স্বামীর সঙ্গে আলোচনা করে করুন। আপনাদের সম্পর্কের উপর তৃতীয় ব্যক্তির যেন কোনও প্রভাব না পড়ে।


আশা করি এই পরামর্শ আপনাকে সাহায্য করবে। পরিস্থিতি সামাল দিতে না পারলে বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করুন। ভালো থাকুন। সুস্থ থাকুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.