আপনি কি শীতকালে ২৪ঘন্টা মোজা পরেন, জেনে নিন এই অভ্যাস স্বাস্থ্যের জন্য ভালো না ক্ষতিকর

 


ODD বাংলা ডেস্ক: আপনি কি সারাদিন মোজা পরেন? যদিও অনেকেই এই অভ্যাসটিতে স্বাচ্ছন্দ্য বোধ করতে পারেন, কিন্তু বাস্তবে এটি আপনার জন্য অনেক সময় ক্ষতিকারক হতে পারে। তবে, তার আগে আপনাকে আপনার মোজার কাজ বুঝতে হবে। আসলে, স্টকিংস মূলত পায়ে একটি সংকোচন এবং কুশন প্রদান করার জন্য উদ্ভাবিত হয়েছিল। এর দুটি কাজ আছে, প্রথমত এটি আপনার রক্ত ​​সঞ্চালনকে ঠিক করে এবং দ্বিতীয়ত এটি আপনার পা-কে সংক্রমণ এবং অন্যান্য রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। কিন্তু, সমস্যা শুরু হয় যখন আপনি সারাদিন একই ধরনের মোজা পরে থাকেন, যা আমরা প্রায়শই শীতকালে পরে থাকি।


সারাদিন একই মোজা পরা ক্ষতিকারক হতে পারে-


যারা শীতকালে ২৪ ঘন্টা মোজা পরেন তাদের জন্য এই অভ্যাসটি কখনও কখনও ক্ষতিকারক হতে পারে। প্রকৃতপক্ষে, বেশিরভাগ লোকেরা শীতকালে সারাদিন উষ্ণ মোজা বা একই ধরণের মোজা পরেন। এগুলি আপনার পায়ের অক্সিজেন স্তর এবং শীতল বাতাসকে বাধা দিতে পারে। এছাড়াও এটি তাপ উৎপন্ন করতে পারে এবং একটি কোমল অনুভূতি দিতে করতে পারে। পাশাপাশি শীতকাল পা গরম রাখে। পায়ে যদি সারাদিন মোজা পরে থাকেন তাহলে কী কী সমস্যা হতে পারে জেনে নিন-


পায়ে ব্যাকটেরিয়া এবং ছত্রাক সংক্রমণের মতো ইনফেকশন হতে পারে। ।


এগুলি সারা শরীরে অক্সিজেনের সঞ্চালনকেও প্রভাবিত করতে পারে, যা আপনার পায়ে ফোলা অনুভব করতে পারে।


পেশী ক্লান্ত হতে পারে এবং এটি ব্যথা হতে পারে।


রাত ও দিনের জন্য আলাদা মোজা বেছে নিন


সারাদিন মোজা পরতে চাইলে রাত ও দিনের জন্য আলাদা জোড়া মোজা রাখুন। উদাহরণস্বরূপ, ঋতু অনুযায়ী দিনের সময়ের জন্য সুতি এবং উলের মোজা বেছে নিন। রাতের জন্য ঢিলেঢালা এবং আরামদায়ক মোজা বেছে নিন। মনে রাখবেন এটি পলিয়েস্টারের মতো সিন্থেটিক উপাদান দিয়ে তৈরি মোজা পরা উচিত নয়।


মোজা পরার অনেক উপকারিতা রয়েছে


মোজা আপনার শরীরের মধ্যে অক্সিজেন সমৃদ্ধ রক্তকে আরও দ্রুত এবং দক্ষতার সঙ্গে পাম্প করতে সাহায্য করে আপনার পায়ের ক্লান্তি কমাতে পারে।


মোজা পায়ে তরল ধারণ রোধ করে বলে পায়ের ফোলা কমায়।


যখন শিরায় রক্ত ​​জমাট বেঁধে যায়, কখনও কখনও এই টানের ফলে ঘুম ভেঙ্গে যায়। এই শিরা ভেরিকোজ ভেইন নামে পরিচিত। এই ক্ষেত্রে, মোজাগুলি হৃৎপিণ্ডের দিকে রক্ত ​​​​প্রবাহিত করে তাদের গঠনে বাধা দেয়।


এছাড়াও মোজা পেশী পুনরুদ্ধারে সহায়তা করে এবং আপনাকে সুস্থ থাকতেও সাহায্য করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.