শাশুড়ির সঙ্গে সমস্যা? যা করতে পারেন



 ODD বাংলা ডেস্ক: বিয়ে শুধুই দুজন মানুষের মধ্য়ে নয় দুই পরিবারও এখানে থাকে। বিয়ের পর পুরুষ ও নারীদের জীবনে পরিবর্তন আসে। বিয়ের পর নারীদের শ্বশুরবাড়িতে গিয়ে সংসার শুরু করতে হয়। তখন স্বামী, সংসার ও শ্বশুরবাড়ি সব সামলাতে হয়। তবে বেশিরভাগ নারীর অভিযোগ শ্বশুরবাড়িতে তারা মানিয়ে নিতে পারছেন না। আবার অনেকেরই শাশুড়ির সঙ্গে সম্পর্ক বেশ ভালো হয়। 


শাশুড়ি কথা শোনায়


অনেকে নারীর অভিযোগ শাশুড়ির সঙ্গে সম্পর্ক ভালো নয়। ছোট ছোট বিষয় নিয়ে কথা শোনায়। আপনার ক্ষেত্রেও এমন হয়? সেক্ষেত্রে সব সময় চুপ করে না থাকায় ভালো। খুব ঠান্ডা মাথায় সুস্থভাবেই পরিস্থিতির মোকাবিলা করতে পারেন। সব সময় অতিরিক্ত চিন্তা না করলেও হবে। 


সতর্ক 


সব শাশুড়ি খারাপ হন না। অনেকেই পরিবারের নতুন সদস্যের সঙ্গে ভালো সম্পর্ক তৈরি করার চেষ্টা করেন। আপনার শাশুড়ি সমস্যা তৈরি করে কিনা তা এ বিষয়গুলো দেখে বুঝবেন,


শাশুড়ি যদি উঠতে বসতে কথা শোনায়।  সেই জন্য কি আপনাকে দুটো কথা শোনাতে হবে? উত্তর হলো, না। চেষ্টা করবেন এমন অবস্থায় যেন না যায়।  বরং, প্রথমেই নিজেদের মধ্যে একটি সীমারেখা টানুন। আপনি নিজেও ওই সীমারেখা মেনে চলুন। শাশুড়িকে ওই সীমারেখা বুঝিয়ে দিন। সীমারেখা  কোনওভাবেই যেন অতিক্রম না করেন। আপনি তার ব্যক্তিগত জীবনে হস্তক্ষেপ করবেন না এবং তিনিও যেন না করেন।


 টিপস 


 ছোট ছোট বিষয় নিয়েই অশান্তি শুরু করেন শাশুড়ি। সেক্ষেত্রে সামান্য সতর্ক হওয়া প্রয়োজন। বুদ্ধির করে সামাল দিতে হবে। প্রথম কয়েকদিন এই বিষয় এড়িয়ে যেতে পারেন। কিন্তু সব সময় তা সম্ভব হয় না। তখন সম্পর্কে তিক্ততা বাড়ে। প্রথম থেকেই এই ধরনের পরিস্থিতিকে সামাল দেওয়া উচিত। বিষয়টি আপনার পছন্দ নয় তা তাকে বুঝিয়ে দিন। আপনি তাকে যেমন সম্মান করেন এবং আপনিও তার কাছ থেকে সম্মান আশা করেন।


পরামর্শ


পরিবারের একই সদস্যদের জন্যে আপনারা দুজই ভাবেন। তাই কোনো না কোনো জায়গায় গিয়ে  একে অপরের সঙ্গে মতবিরোধ হয়। তাই সহজেই মেজাজ হারিয়ে ফেলবেন না। সমস্যা চলতেই থাকলে আপনার স্বামীর সঙ্গে এই নিয়ে আলোচনা করুন। 


তবে স্বামীর সঙ্গে কথা বলার সময় মনে রাখতে হবে, আপনি তার মায়ের নামে কথা বলছেন। তাই  শাশুড়িকে অসম্মান করে কথা বলবেন না। সুন্দর করে নিজের খারাপ অভিজ্ঞতা তাকে জানান এবং বোঝান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.