ঘরোয়া উপায়ে ছুরি-বটি ধার করার উপায়

 


ODD বাংলা ডেস্ক: বাজার থেকে যত ভালো ছুরি-বটি কিনে আনুন না কেন, কিছুদিন ব্যবহার করার পর তার ধার নষ্ট হয়ে যায়। ছুরি-বটির ধার নষ্ট হয়ে গেলে তা দিয়ে সবজি কাটা বেশ কষ্টসাধ্য কিন্তু সমসময় ছুরি-বটি ধার করার লোক পাওয়া যায় না। এদিকে যারা ঢাকায় থাকেন তাদের তো কামারপাড়া খুঁজে বের করে ধার করা আরেক ঝামেলার কাজ হয়ে পড়ে, তাই আপনাদের জন্যই আমাদের আজকের লেখা, সহজ উপায়ে আপনি ঘরে বসেই ছুরি-বটি ধার করে নিতে পারবেন। ভাবছেন কীভাবে?

চলুন তাহলে জেনে নেয়া যাক ঘরোয়া উপায়ে ছুরি-বটি ধার করার উপায়ঃ


>> ঘরে শক্ত পাথর থাকলে ছুরি এবং বটি ধার করা খুব সহজ। ছুরি কিংবা বটিতে পাথর ঘষতে থাকুন সাবধানে। ঘষতে ঘষতে পাথর গরম হয়ে আগুনের স্ফুলিঙ্গ দেখা গেলে বুঝবেন ধার হয়ে গেছে আপনার ছুরি কিংবা বটি। পাথর না থাকলে আপনার মশলা পেষার পাটার পেছনেও ঘষতে পারেন। এতেও ধার হবে ছুরি কিংবা বটি।


>> লোহার রডে ঘষেও বটি কিংবা ছুরি ধার করা সম্ভব। লোহার রড না থাকলে বারবিকিউ করা লোহার রডেও কাজ চলবে। একটি লোহার রডে আপনার ছুরি কিংবা বটি উপর থেকে নিচের দিকে দুই পাশ ঘষতে থাকুন। কিছুক্ষণের মধ্যেই বেশ ধারালো হয়ে উঠবে আপনার ছুরি কিংবা বটি।


>> ঘরে যদি স্টিলের টুকরা থাকে তাহলে বটি কিংবা ছুরি ধার করতে কোনো সমস্যাই হবে না আপনার। স্টিলের টুকরাটিকে চুলায় রেখে কিছুক্ষণ গরম করে নিন। এবার এই গরম স্টিলের টুকরায় ছুরি কিংবা বটি ঘষতে থাকুক। কিছুক্ষণ ঘষলেই ধার হয়ে যাবে। তবে হাত সাবধানে রাখবেন অবশ্যই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.