আপনি যে গুড় খাচ্ছেন তা কি খাঁটি না ভেজাল, জেনে নিন আসলটি সনাক্ত করার উপায়



 ODD বাংলা ডেস্ক: আমরা প্রায়শই মশলাদার কিছু খাওয়ার পরে মিষ্টি জিনিস খেতে পছন্দ করি যাতে পেটে কোনও সমস্যা না হয়, সেক্ষেত্রে গুড় একটি স্বাস্থ্যকর বিকল্প হিসাবে মনে করা হয়। এর স্বাদ আমাদের অনেককে আকর্ষণ করে। গুড়ের মধ্যে আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস, পটাসিয়াম এবং ভিটামিন সি এর মতো গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান পাওয়া যায়, যা শরীরের উপকারে কাজ করে। তবে আপনি যে গুড় খাচ্ছেন তা আসল কি না তা আপনার জানা উচিত।


আসল ও নকল গুড় কিভাবে চিনবেন?


বাজারে খাঁটি গুড় শনাক্ত করা প্রয়োজন কারণ অনেক দোকানদার বেশি মুনাফা অর্জনের জন্য এতে ভেজাল দেয়, যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতি করে। আসুন জেনে নেই কিভাবে আসল ও নকল গুড় বের করা যায়।


১) রঙের দিকে মনোযোগ দিন


আসল গুড় এর রঙ দেখে চিনতে পারে। খাঁটি গুড়ের রং গাঢ় বাদামি। যদি এটি আপনাকে একটি হলুদ বা হালকা বাদামী রঙ দেয় তবে এটি একেবারেই খাবেন না। প্রকৃতপক্ষে, আখ ও রাসায়নিকের বিক্রিয়ায় রান্না করলে আসল গুড়ের রং গাঢ় বাদামী হয়ে যায়, আর এতে ভেজাল রংকে হালকা করে দেয়।


২) গুড় খাওয়ার চেষ্টা করুন


গুড়ের একটি বিশেষ স্বাদ আছে, যারা এটি নিয়মিত খায় তারা এর স্বাদ খুব ভালোভাবে চেনেন। এর মধ্যে পার্থক্য থাকলে বুঝবেন কিছু ভুল হয়েছে। আসল গুড়ের স্বাদ মিষ্টি, কিন্তু নকল গুড় হয় তেতো এবং নোনতা, নয়তো চিনির মতো স্বাদ হবে।


৩) জলের মাধ্যমে পরীক্ষা করুন-


গুড়ের বিশুদ্ধতা পরীক্ষা করতে, এক গ্লাস জল এবং এতে গুড়ের ছোট টুকরা মেশান। যদি এটি বাস্তব হয় তবে এটি ধীরে ধীরে জলেতে সম্পূর্ণরূপে দ্রবীভূত হবে। বিপরীতে, যদি এটি নকল হয় তবে এটি কাচের নীচে আটকে যেতে শুরু করবে। এমতাবস্থায়, আপনি সহজেই আসল এবং নকল জানতে পারবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.