ত্বকের যত্নে ঘরেই তৈরি করুন স্ক্রাব

 


ODD বাংলা ডেস্ক: শীত আসার আগেই ত্বকের যত্ন নিতে হবে। তবে শুধু মুখের নয় পুরো শরীরের বিশেষ করে হাতের। তাই বাড়িতেই নিয়মিত এক্সফোলিয়েট বা মরা কোষ তুলে ফেলতে পারেন। এ ক্ষেত্রে রাসায়নিক কোনো প্রসাধনীর ওপর ভরসা নাও করতে পারেন। ঘরেই বানিয়ে ফেলুন স্ক্রাব। স্নানের সময় ত্বকে লাগিয়ে নিন। 


> সৈন্ধব নুনের স্ক্রাব


শীতে অনেকেরই গায়ে ছোট ছোট র‌্যাশ বের হতে দেখা যায়। ত্বক সঠিকভাবে পরিষ্কার না করলে, অনেক সময় রোমকূপের মুখ বন্ধ হয়ে এই সমস্যা হতে পারে। ত্বকের জন্য ভালো এমন  তেলের সঙ্গে সৈন্ধব লবণ মিশিয়ে হাতে ভাল করে ঘষে নিন। এরপর ধুয়ে ফেলুন। ত্বক নরম হবে। 


> চিনি এবং নারকেল তেল


ত্বকে পুষ্টি জোগাতেও নারকেল তেলের জুড়ি মেলা ভার। ঠান্ডায় হাত খসখসে হয়ে গেলে নারকেল তেলের সঙ্গে আধাকাপ চিনি মিশিয়ে নিন। এরপর দিন এক চামচ মধু এবং কয়েক ফোঁটা লেবুর রস। সব মিশিয়ে দুই হাতে ভাল করে ঘষতে হবে। চিনি গলে গেলে ধুয়ে ফেলুন। 


>কফি স্ক্রাব


৩ টেবিল চামচ কফি, ২ টেবিল চামচ নারকেল তেল এবং ১ টেবিল চামচ চিনি এক সঙ্গে মিশিয়ে নিন। দুই থেকে তিন মিনিট ধরে হাতে ঘষতে থাকুন মিশ্রণটি। এর পর হালকা গরম জলে হাত ধুয়ে ফেললেই হবে।


> আদা এবং চিনি


মিহি কুঁচি করা আদা, এক টেবিল চামচ নারকেল তেল, ৪টা কাঠবাদাম এবং চিনি একসঙ্গে অল্প আঁচে ফুটিয়ে নিন। ঠান্ডা হাতে লাগিয়ে কিছুক্ষণ অপেক্সা করুন। হালকা হাতে ঘষে নিয়ে গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।


>ষ্ট্রবেরি স্ক্রাব


৫-৬টি স্ট্রবেরির সঙ্গে আধ কাপ নারকেল তেল, আধ কাপ চিনি এবং কাঠবাদামের তেল মিমিয়ে নিন। এই মিশ্রণ হাতে নিয়ে ভাল করে ঘষলে হাতের ত্বকও হয়ে উঠবে চকচকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.