কোনোটা মাথার খুলি, কোনোটা সাপের ফনা, বিশ্বের সবচেয়ে বিস্ময়কর ফুল

 


ODD বাংলা ডেস্ক: বিশ্বের বিস্ময়কর কিছু ফুল দেখলে সত্যিই তাজ্জব হতে হয়। এরকমই একটি ফুল হলো বিশ্বের সবচেয়ে কুৎসিত অর্কিড ফুল। এটি ২০২০ সালে মাদাগাস্কারের জঙ্গলে পাওয়া গিয়েছিল। 

বিজ্ঞানীদের মতে এটি একটি নতুন ধরনের অর্কিড। বিজ্ঞানীরা গ্যাস্ট্রোডিয়া অ্যাগনিসেলাসকে বিশ্বের সবচেয়ে কুৎসিত দেখতে অর্কিড ফুল হিসেবে বর্ণনা করেছেন।


অস্ট্রেলিয়ার এক অদ্ভুত ফুলের নাম সোয়াইনসোনা ফরমোসা। এই ফুল রাজমার মতো ফল দেয়। বিজ্ঞানীরা বলছেন যে এই ফুলটি মটর ও রাজমার মধ্যে একটি ক্রস।


এই ফুলের আকৃতির কারণে এর নাম স্ন্যাপড্রাগন ফুল বা ড্রাগন স্কাল ফুল  এই ফুলটি ফোটার সময় দেখতে ড্রাগনের মুখের মতো হয়  এবং তারপর এটি সম্পূর্ণ প্রস্ফুটিত হলে অনেকটা মানুষের মাথার খুলি মতো দেখায় ।


এটি একটি মাংসাশী উদ্ভিদ, যার অর্থ এটি পোকামাকড় খায়। আমেরিকার উত্তর ক্যালিফোর্নিয়া অঞ্চলে এই ফুল পাওয়া যায়। এটিকে ক্যালিফোর্নিয়া পিচার প্ল্যান্ট (ডার্লিংটোনিয়া ক্যালিফোর্নিকা) বা কোবরা প্ল্যান্টও বলা হয় কারণ এর আকৃতি অনেকটা কিংকোবরার মতো।


সুমাত্রার রেইনফরেস্টে পাওয়া যায় এই বিশেষ  এই ফুল। একে দৈত্য পদ্মও বলা হয়। এটি একটি পরজীবী উদ্ভিদ।এই উদ্ভিদের কোনো কান্ড, পাতা বা শিকড় নেই। এর ফুল (Rafflesia arnoldii) দেখতে খুবই নোংরা এবং এরা পোকামাকড়কে পরাগায়ন বা পরাগায়নের জন্য আকৃষ্ট করে, এই ফুল থেকে অত্যন্ত বাজে গন্ধ বের হয়।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.