আফগানিস্তানে নির্মিত সুপারকার নিয়ে কেন এতো আলোচনা?

 


ODD বাংলা ডেস্ক: আফগানিস্তানের রাজধানী কাবুলের রাস্তা পুরু তুষারের চাদরে ঢাকা। সেই রাস্তায় হঠাৎ এসে উদয় হলো অত্যাধুনিক স্পোর্টস কার। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল সেই দৃশ্যের ছবি এবং ভিডিও। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে এমন গাড়ি নির্মাণ নিয়েই মূলত এত আলোচনা।

বৃহস্পতিবার আফগানিস্তানে তৈরি প্রথম স্পোর্ট কারটির ডিজাইনাররা এর নৈপুণ্য প্রদর্শন করেছেন। শীতের একটি তুষারময় দিনে কাবুলের রাস্তায় গাড়িটির প্রদর্শনী হয়। প্রিমিয়াম চাকার সঙ্গে কালো রঙের স্পোর্ট কারটি কাবুলের রাস্তায় বেশ দৃষ্টিনন্দন লাগছিল।


‘মাডা ৯’ নামক এই সুপারকারটি তৈরি করেছে ‘এনটপ’ নামের একটি কোম্পানি। আর প্রোটোটাইপ তৈরির সম্পূর্ণ কাজ হয়েছে নাভাভারি সেন্টার অফ টেকনিক্যাল এন্ড ভোকেশনাল এডুকেশন, আফগানিস্তানে। সহয়তায় ছিল আফগানিস্তানের তথ্যপ্রযুক্তি মন্ত্রাণলায় এবং তাদের ইনোভেশন সেন্টার।


ডিজাইনার মোহাম্মদ রেজা আহমাদির মতে, এই স্পোর্ট মডেলের গাড়িটি সম্পূর্ণ হতে ৫ বছর লেগেছে। এটি কাতার প্রদর্শনী-২০২৩ এ প্রদর্শিত হতে পারে। ডিজাইনাররা প্রথম মডেলটি তৈরি করতে অন্যান্য যানবাহনের বিভিন্ন অংশ ব্যবহার করেছেন। এর বেশিরভাগ যন্ত্রাংশ টয়োটার।


গাড়িটির বডি তৈরি করা হয়েছে লাইট ওয়েট কম্পোজিট মেটেরিয়াল দিয়ে। বলে রাখা ভালো, যখন দুইটি ভিন্ন ভৌত এবং রাসায়নিক বৈশিষ্ট্য বিশিষ্ট পদার্থ মিলে নতুন একটি যৌগ তৈরি করা হয় তখন তাকে কম্পোজিট মেটেরিয়াল বলে। এছাড়া এর কাঠামো তৈরি করা হয়েছে ফর্মুলা-১ রেসে ব্যবহৃত গাড়িগুলোতে ব্যবহৃত টিউব্যুলার চেসিস অনুযায়ী।


গাড়টি চালানো সম্ভব হলেও এখন বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হচ্ছে না। গাড়িটির প্রস্তুতকারক প্রতিষ্ঠান এনটপির সিইও মুহাম্মদ রেজা আহমাদির মতে, তাদের মূল লক্ষ্য ছিল নতুন একটি ডিজাইন মডেল তৈরি করা। বাণিজ্যিক ভাবে উৎপাদনে গেলে ভেতরে কী কী যন্ত্রাংশ বসবে তা সম্পূর্ণ অন্যান্য বড় গাড়ি নির্মাতা কোম্পানি এবং বিনিয়োগকারীদের ওপর নির্ভর করবে।


কোম্পানিটির লক্ষ্য এবছরে কাতারের দোহায় আয়োজিত এক্সিবিশনে গাড়িটি উপস্থাপন করা। আফগানিস্তান গত ৪৪ বছরে ক্রমাগত রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্য দিয়ে যাচ্ছে। দেশটি এখন পর্যন্ত মোটরগাড়ি শিল্পে কিছুই করেনি। এখনও এই শিল্পে কোনও আন্তর্জাতিক বিনিয়োগকারী আগ্রহ দেখায়নি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.