এদেশে কাজের ফাঁকে অফিসে ঘুমানোর যায়, জেনে নিন ২০ মিনিট পাওয়ার ন্যাপের উপকারিতা

 


ODD বাংলা ডেস্ক: আপনি যখন অফিসে লাঞ্চ করেন, তখন অনেক সময় মনে হয় যে, আমি যদি কিছু সময় ঘুমাতে পারতাম। কারণ খাওয়ার পর বিকেলে ঘুম পাওয়াটা অস্বাভাবিক কিছু নয়, তবে আমরা কর্মক্ষেত্রে চাইলেও তা করতে পারি না, কারণ আমাদের চাকরি হারানোর বা অলস কর্মচারী হিসাবে ট্যাগ পাওয়ার ঝুঁকি থাকে। কিন্তু বিশ্বে এমন একটি দেশ আছে যেখানে দিনের বেলা অল্প ঘুমানোর জন্য অফিস অনুমতি ও ব্যবস্থা দুই দিয়েছে। এর জন্য অনেক নিয়ম তৈরিও করা হয়েছে। সর্বোপরি 'সূর্যোদয়ের দেশে' কেন এই সুবিধা দেওয়া হল।


কিছুদিন ধরে জাপানে 'ইনমুরি'-এর সংস্কৃতি চলছে-


সোশ্যাল মিডিয়ায় একটি ছবি ভাইরাল হয়েছে, যেখানে একটি অফিসে পিঠ সোজা করে ঘুমোতে দেখা যাচ্ছে ৪ জন কর্মচারীকে। তার চেয়ারটিও একটি রিক্লাইনার, যা একটি বিছানায় রূপান্তরিত হতে পারে। অনেকেই সেই ছবিতে মন্তব্য এবং শেয়ার করে লিখেছেন, যে এটি তাদের দেশেও ঘটবে। জাপানে একে 'ইনেমুরি' বলা হয়, যার অর্থ 'ডিউটিতে ঘুমানো'।


কেন এই সুবিধা জাপানে পাওয়া যায়?


জাপানে, এটা বিশ্বাস করা হয় যে ইনমুরি একটি বিশেষ সুবিধা যা, একজন কর্মচারী কঠোর পরিশ্রম করলে এবং তাদের কাজের প্রতি এতটাই নিবেদিত যে তারা কাজটি সম্পন্ন করার জন্য তাদের স্বাচ্ছন্দ্য ত্যাগ করতে ইচ্ছুক। তাদের কর্মীদের কর্মদিবসে ঘুমানোর অনুমতি দিয়ে, নিয়োগ কর্তারা তাদের কর্মীদের এবং তাদের কঠোর পরিশ্রমের প্রতি তাদের আস্থা ও সম্মান প্রদর্শন করে।


২০ মিনিটের পাওয়ার ন্যাপ এর উপকারিতা


আপনি যদি বিকেলে ২০ মিনিটের পাওয়ার ন্যাপ নেন তাহলে আপনার শরীর ও মন চাঙ্গা হয়ে যায়। এতে শরীরে নতুন করে শক্তি আসে এবং দুপুরের পর কাজ করতে গিয়ে অলস বোধ হয় না। অনেক গবেষণায় এটা প্রমাণিত হয়েছে যে এই কাজটি করলে উৎপাদনশীলতা বৃদ্ধি পায় এবং শেষ পর্যন্ত কর্মচারী এবং কোম্পানি উভয়ই উপকৃত হয়। এখন দেখতে হবে কত দেশ জাপানের এই কর্মসংস্কৃতি গ্রহণ করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.