বাড়িতে কীভাবে ও কোন রূপের মা লক্ষ্মীর ছবি রাখবেন, রয়েছে বিশেষ নিয়ম

 


ODD বাংলা ডেস্ক: মা লক্ষ্মী হলেন ধন-সম্পদের দেবী, তাঁর কৃপায় ঘরে সুখ-সমৃদ্ধি আসে, তবে ঘরে মা লক্ষ্মীর ছবি বা মূর্তি রাখার সময় কিছু বিষয় মাথায় রাখা উচিত। পুরাণে বলা আছে যে দেবী লক্ষ্মী একবার প্রসন্ন হলে ভাগ্য ঘুরে আসতে সময় লাগে না। এই ধরনের ব্যক্তিদের ঘর সব সময় সম্পদে পরিপূর্ণ থাকে। মা লক্ষ্মীকে খুশি করার সবচেয়ে সহজ উপায় হল তাকে বাড়ির সঠিক জায়গায় বসানো।


সমুদ্র মন্থনের সময়, দেবী লক্ষ্মীর সাথে কড়ি বেরিয়েছিল এবং তাই এটিকে দেবী লক্ষ্মীর রূপ হিসাবে বিবেচনা করা হয়। এটা বিশ্বাস যে যে বাড়িতে কড়ির পুজো করা হয়, সেখানে মা লক্ষ্মী সর্বদা বিরাজ করেন এবং খাদ্য ও অর্থের অভাব হয় না।


প্রতিমা রাখতে হবে এই দিকে


উত্তর দিক খুব শুভ বলে মনে করা হয়, তাই মা লক্ষ্মীর ছবি বা মূর্তি সবসময় বাড়ির উত্তর দিকে রাখা উচিত। দক্ষিণ দিককে যমরাজ বলে মনে করা হয়, তাই বাস্তুশাস্ত্র অনুসারে এই দিকে মা লক্ষ্মীর ছবি রাখা অশুভ বলে মনে করা হয়।


বাড়িতে দেবী লক্ষ্মীর একটি দাঁড়িয়ে থাকা ছবি কখনই রাখা উচিত নয়, দেবী লক্ষ্মীর ছবি দাঁড়ানো অবস্থায় রাখলে তিনি আপনার বাড়িতে বেশিক্ষণ থাকবেন না এবং অন্য জায়গায় চলে যাবেন।


আরও একটি বিষয় খেয়াল রাখবেন, বাড়িতে মা লক্ষ্মীর একাধিক মূর্তি বা ছবি রাখা উচিত নয়, তা করা অশুভ বলে মনে করা হয় এবং খারাপ পরিণতি ভোগ করতে হয়।


বাস্তুমতে সমুদ্র মন্থন থেকে উঠে আসা মাত্র পাঁচটি জিনিসের ওপর দেবী লক্ষ্মীর আশির্বাদ রয়েছে। আর সেগুলি ঘরে রাখলে সংকট মোচন হয়। আর দেবীর আশির্বাদে সংসারে সুখ আর সমৃদ্ধি বজায় থাকে।


কথায় আছে মা লক্ষ্মী চঞ্চলা। মা লক্ষ্মী এক স্থানে বেশিক্ষণ থাকেন না। তাই মা লক্ষ্মীকে তুষ্ট করা বেশ কঠিন। আর মা লক্ষ্মীর কৃপা না পেলে দেখা দিতে পারে আর্থিক জটিলতা। আর্থিক ক্ষতি, পাওনা টাকা আদায়ে সমস্যা, আর্থিক জটিলতা, ব্যবসায় ক্ষতি-র মতো নানান সমস্যা দেখা দিতে পারে। ধন দেবী লক্ষ্মী আর ধন দেবতা কুবের- সর্বত্র এই কথা প্রচলিত। আর্থিক বৃদ্ধি ঘটাতে, অর্থ সংক্রান্ত জটিলতা দূর করে কিংবা সম্পত্তি বিস্তারে অধিকাংশই মা লক্ষ্মীর সঙ্গে ধন দেবতা কুবেরের পুজো করে থাকেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.