ঘি খেলে ওজন বাড়ে নাকি কমে?

 


ODD বাংলা ডেস্ক: সাধারণত ভাবা হয় যে. ঘি এমন একটি খাদ্য উপাদান যা শরীরে ফ্যাট বাড়িয়ে দেয়। বিশেষজ্ঞরা বলছেন অন্য কথা। তাদের পরামর্শ অনুযায়ী ঘি ব্যক্তির হাড়কে মজবুত করে। ওজন বাড়ার বদলে ওজন কমে যায়। চলুন জেনে নেয়া যাক, ঘি খাওয়ার সঠিক উপায়।

>>  নিঃসন্দেহে বলা যায় আমাদের মধ্যে অনেকেই নিশ্চয়ই অনেকবার ঘি-রুটি খেয়েছেন। ঘি আর রুটি খেতে খুব সুস্বাদু লাগে। কিন্তু তা হলেও ঘি খাওয়ার আগে বেশির ভাগ মানুষই চিন্তিত থাকেন যে এর কারণে তাদের ওজন না বেড়ে যায়।


>> কিন্তু সে ভাবনা একেবারেই ভুল। তা বিশ্লেষণ করতেই আজ এই প্রতিবেদন। জেনে নিন ঘি রুটি খাওয়ার হাজারো উপকারিতা কী এবং এটি খেলে ওজন আদৌ বাড়ে কী না।


>> বেশিরভাগ মানুষই মনে করেন ঘি রুটি খেলে ওজন বাড়ে, কিন্তু বাস্তবে মোটেও তা সত্যি নয়। বস্তুত, পলিআনস্যাচুরেটেড ফ্যাট খেলে স্থূলতা বাড়ে।


>> দেশি ঘি ওজন নিয়ন্ত্রণ করে। আসলে দেশি ঘি খেলে শরীরের মেটাবলিজম ঠিক থাকে, ফলে ওজন বাড়ে না।


>> আয়ুর্বেদ অনুসারে, রুটিতে ঘি লাগালে রুটির গ্লাইসেমিক ইনডেক্স কমে যায়। যার কারণে আমাদের দ্রুত খিদে পায় না। ফলে আমরা অতিরিক্ত খাওয়া জনিত সমস্যা বা মেদবৃদ্ধি থেকে উল্টে দারুণ সহজে রক্ষা পাই।


>> রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ঘি খুবই উপকারি। এতে ভিটামিন কে, ডি, এ ইত্যাদি পাওয়া যায় যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।


>> যারা ঘি দিয়ে রুটি খান, তারা সহজে অসুস্থ হন না। আমরা যখন ঘি রুটি খাই, তখন শরীর সঠিক পরিমাণে কার্বোহাইড্রেট এবং চর্বি উভয়ই পায়। কার্বোহাইড্রেট শরীরে শক্তি যোগায় এবং ঘি খেলে শরীর শক্তিশালী হয়।


>> যাদের পেট সংক্রান্ত সমস্যা আছে তাদের জন্য ঘি একটি ওষুদের মতো কাজে দেয়।


>> ঘি রুটি খেলে হজম সংক্রান্ত এনজাইম লিভারে সক্রিয় হয়ে ওঠে। যার ফলে খাবার সহজে হজম হয় এবং পেট সংক্রান্ত বেশিরভাগ সমস্যা দূর হয়। এছাড়া ঘি রুটি খেলে হাড়ও মজবুত হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.