ইউটিউবের প্রথম ভিডিও ছিল একজন বাংলাদেশির, ঘটেছিল মজার কাণ্ড



 ODD বাংলা ডেস্ক: ২৪ এপ্রিল, ২০০৫ সাল। শখের বসেই ইউটিউবের প্রথম ভিডিও আপলোড করেছিলেন ২৫ বছরের জাভেদ করিম নামে এক যুবক। আহামরি কোনো ভিডিও ছিল না তা। লো-রেজুলেশনের সেই ভিডিওর ডিউরেশন ছিল মাত্র ১৯ সেকেন্ড।

‘মি অ্যাট দ্য জ্যু’ শীর্ষক সেই ভিডিওতে ছিল দুটি হাতি আর জাওয়াদ। ভ্লগের মতো করে জাভেদ বলছিলেন তিনি একটি চিড়িয়াখানায় আছেন। আর বলছিলেন তিনি দুটি হাতির সামনে এবং হাতিগুলো শুঁড় অনেক লম্বা। স্যান দিয়েগো চিড়িয়াখানায় হাতিরা তাদের শুঁড়টি কীভাবে সামলায়। এমনটাই তুলে ধরেছিলেন জাভেদ।


তবে জাভেদ সেদিন হয়তো জানতেন না তিনি এমন একটি প্ল্যাটফর্মে প্রথম ভিডিও আপলোড করলেন যা কিনা একদিন সারা বিশ্বের জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম হয়ে উঠবে। ১৭ বছর আগের সেই ভিডিওটির ভিউ ছাড়িয়েছে প্রায় ২৪৯ মিলিয়ন। প্রযুক্তির প্রতি ভালোলাগা থেকেই জাভেদ প্রযুক্তি জগতের সবচেয়ে দক্ষ ব্যক্তিদের একজন। তাকে শুধু প্রথম ইউটিউবার বললে ভুল হবে। তিনি ইউটিউবের প্রতিষ্ঠাতাও। জাভেদ করিম, চ্যাড হার্লি এবং স্টিভ চ্যান মিলে ২০০৫ সালের ১৪ ফেব্রুয়ারি ইউটিউব প্রতিষ্ঠা করেছিলেন।


ইউটিউবের অফিসিয়াল ইনস্টাগ্রাম হ্যান্ডেল ওয়েবসাইটে ইউটিউবের প্রথম ভিডিও শেয়ার করেছে ইউটিউব কর্তৃপক্ষ। ভিডিওটিতে দেখা যায়, মাত্র ১৯ বছর বয়সী বাংলাদেশি ও জার্মান বংশীয়ভুত জাওয়াদ করিম একটি চিড়িয়াখানায় কিছু হাতির সামনে দাঁড়িয়ে আছেন।


ভিডিওটিতে করিমকে বেশ কিছু কথাও বলতে শোনা যায়। তিনি বলেন, আমরা হাতিদের সামনে দাঁড়িয়ে আছি। হাতির সম্পর্কে দুর্দান্ত বিষয় হলো, এদের বেশ লম্বা শুঁড় রয়েছে। এটি আসলেই দুর্দান্ত।


মজার বিষয় হল, ভিডিওটি তার ভেরিফায়েড ইউটিউব চ্যানেলে আপলোড করা একমাত্র ভিডিও এবং এটি প্রায় ২৩৫ মিলিয়ন ভিউ পেয়েছে।


ইউটিউব প্রথম ২০০৫ সালের ১৪ ফেব্রুয়ারিতে চালু হয়। অনলাইন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি গুগলের পরে দ্বিতীয় সর্বাধিক দেখা ওয়েবসাইট। প্রতি মাসে আড়াই বিলিয়নের বেশি মানুষ ইউটিউব ব্যবহার করেন এবং প্রতিদিন আড়াই বিলিয়ন ঘণ্টার বেশি ভিডিও দেখা হয় সাইটটিতে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.