হরমোনের ভারসাম্যহীনতার সমস্যা ডেকে আনছে নানান রোগ, সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি সবজি

 


ODD বাংলা ডেস্ক: একের পর এক রোগ বাসা বাঁধছে সকলের শরীরে। ডায়াবেটিস, প্রেসার, কোলেস্টেরল, হার্টের সমস্যা তো আছেই। এর সঙ্গে দেখা দিচ্ছে হরমোনের ভারসাম্যহীনতার সমস্যা। হরমোনের ভারসাম্যহীনতার জন্য বাড়ছে নাননা শারীরিক জটিলতা। আজ রইল সমস্যা থেকে মুক্তির উপায়। হরমোনের ভারসাম্যহীনতার সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে বদল আনুন খাদ্যতালিকায়। যোগ করুন এই কয়টি খাবার। দেখে নিন কোন উপায় মিলবে উপকার।


খেতে পারেন বাঁধাকপি। এটি হরমোনের ভারসাম্য সঠিক রাখে। এতে থাকা উপকারী উপাদান শরীরে পুষ্টির জোগান ঘটায়। কোনও রকম শারীরিক জটিলতা থাকলে বাঁধাকপির গুণে তার থেকে পেতে পারেন মুক্তি।


নিয়ম করে ব্রোকলি খান। এটি ইস্টোজেন হরমোনের মাত্রা ঠিক রাখে। তাই হরমোনের ভারসামন্য ঠিক রাখতে চাইলে নিয়ম করে ব্রোকলি খেতে পারেন।


এ সমস্যা থেকে আপনাকে মুক্তি দিতে পারে টমেটো। টমেটো নানান উপকারী উপাদানে পূর্ণ। যা খেতে হরমোনের ভারসাম্য দূর হবে। তেমনই এটি শরীরে পুষ্টির জোগান ঘটায়। টমেটো স্যুপ কিংবা স্যালাদ খান। অথবা খেতে পারেন রান্নায় দিন টমেটো। এতেও মিলবে উপকার।


খেতে পারেন অ্যাভোকাডো। এটিও স্বাস্থ্যের জন্য উপকারী। এটি উপকারী উপাদানে পূর্ণ। যা খেতে হরমোনের ভারসাম্য দূর করে। রোজ খেতে পারেন এই ফল।


দিম শুরু করুন বিটের শরবত দিয়ে এতে একদিকে যেমন শরীর থাকবে সুস্থ তেমনই হরমোনের ভারসাম্যজনিত কোনও সমস্যা থাকলে তার থেকে পেতে পারেন মুক্তি। মেনে চলুন এই বিশেষ টিপস।


তেমনই সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন কয়টি খাবার। এই সময় ভিটামিন সি, ভিটামিন বি কমপ্লেক্স যুক্ত খাবার রাখুন। বাদাম, ব্রাউন রাইস, ডিম, ফল, ফল ও সবজি খান। এতে শরীর থাকবে সুস্থ। সঙ্গে রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমান। ঘুমের অভাবে শরীরে বাসা বাঁধে নানান রোগ। তেমনই ডিহাইড্রেশনের সমস্যায় ভুগে থাকেন অনেকে। শরীরে যাতে জলের অভাব না হয় সে দিকে খেয়াল রাখুন। বাচ্চা যাতে রোজ ৮ থেকে ১০ গ্লাস জল পান করুন। এর সঙ্গে রোজ এক্সারসাইজ করুন। দিনে অন্তন ৩০ তেকে ৪০ মিনিট হাঁটুন। এতে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। দূর হবে যাবতীয় সমস্যা। সঙ্গে হরমোনের ভারসাম্যহীনতার সমস্যায় যারা ভুগছেন তারা সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.