চুলের যত্নের দুর্দান্ত টোটকা-খুশকি থেকে শুষ্কতার সমস্যায় এভাবে ব্যবহার করুন নিম তেল



 ODD বাংলা ডেস্ক: শীতকালে চুলে শুষ্কতা দেখা দেয়, যার ফলে খুশকি ও অন্যান্য সমস্যা দেখা দেয়। এমন পরিস্থিতিতে চুলকে হাইড্রেটেড রাখা খুবই জরুরি। এই সমস্যাগুলি থেকে মুক্তি পেতে, আপনি অবশ্যই অনেক উপায় চেষ্টা করেছেন। এই কার্যকরী প্রতিকারগুলির মধ্যে একটি হল নিম তেলের ব্যবহার। 


নিম তেলের অনেক গুণ রয়েছে, যা শীতকালে আপনার চুলের ভালো যত্ন নিতে পরিচিত, যেমন অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য। এগুলোর সাহায্যে খুশকির সমস্যা যেমন কমে, তেমনি চুল হয়ে ওঠে লম্বা, ঘন ও ঝলমলে। নিম তেল থেকে সর্বাধিক সুবিধা পেতে, এটি সঠিকভাবে ব্যবহারের পদ্ধতিগুলি সম্পর্কে আপনার জানা গুরুত্বপূর্ণ।


নিমপাতার গুণের কথা সকলের জানা। এই তেল ব্যবহারে মিলবে উপকার। নিম গাছের বীজ থেকে তৈরি হয় এই তেল। যা ত্বকের ও চুলের জন্য বেশ উপকারী। দেখে নিন কোন কোন সমস্যা দূর হবে এর গুণে।


এই ঋতুতে চুল যেহেতু পর্যাপ্ত পুষ্টি পায় না, তাই চুলের কন্ডিশনিং কমে যায়। নিম তেলের সাথে নারকেল তেল মিশিয়ে চুল ভালো করতে ব্যবহার করা যেতে পারে। 


নারকেল তেলের সঙ্গে নিম তেল সমান পরিমাণে নিয়ে মাথায় লাগানোর আগে হালকা গরম করে নিন। প্রস্তুত তেল দিয়ে চুলে হালকা হাতে ম্যাসাজ করুন। এই তেল চুলে আধ ঘণ্টা রেখে দিন। এর পর চুল ভালো করে ধুয়ে ফেলুন। এতে চুলের উজ্জ্বলতা বাড়বে এবং চুল মজবুত হবে।


আজকাল হালকা গরম জল দিয়ে চুল ধোয়ার কারণে মাথায় চুলকানি ও খুশকির মতো সমস্যা দেখা দেয়। নিমের তেলের সাহায্যেও এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এর জন্য নিমের সঙ্গে কর্পূর মিশিয়ে তেল সামান্য গরম করে নিন।


চুলের দৈর্ঘ্য অনুযায়ী তেলের পরিমাণ নিন এবং সেই অনুযায়ী কর্পূর যোগ করুন। এই তৈরি তেল চুলে লাগান। তেল মাখার পর মাথায় হালকা হাতে কিছুক্ষণ ম্যাসাজ করুন। সপ্তাহে অন্তত দুবার এই প্রক্রিয়াটি অনুসরণ করুন। মাথার খুশকির সমস্যার পাশাপাশি চুলকানির সমস্যাও কমতে শুরু করবে।


শীতের মৌসুমে চুলের কোঁকড়াও একটি সাধারণ সমস্যা। ফ্রিজি চুলের অনেক যত্ন প্রয়োজন, তা না হলে চুল দুর্বল হয়ে পড়ে এবং প্রচুর পরিমাণে পড়তে শুরু করে। 


চুলের রুক্ষতার সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে চুলের দৈর্ঘ্য অনুযায়ী একটি পাত্রে নিম তেল নিয়ে তাতে এক চা চামচ মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলে ভালো করে লাগান। 


চুল এভাবে আধ ঘণ্টা রেখে দিন। এর পর হালকা গরম জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। কোঁকড়া চুল থেকে মুক্তির পাশাপাশি চুল পড়াও কমবে এবং চুল সিল্কিও হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.