চুলের যত্ন নেয়ার জন্যে বিশেষজ্ঞদের টিপস



 ODD বাংলা ডেস্ক: চুলের যত্ন নেয়ার জন্যে আমরা যেমন বিশেষজ্ঞদের টিপসে বিশ্বাস করি। আবার ঘরোয়া টোটকার উপরেও কিন্তু ভরসা কম নয়। যদিও বর্তমান প্রজন্ম আধুনিকতাকেই গ্রহণ করে। কোনো ঘরোয়া পদ্ধতি বা প্রচলিত ধারণাকে গ্রহণ করার আগে যথেষ্ট আলোচনা করেন। মা- দাদীদের অনেক টিপসই আমাদের সাহায্য করে। কিন্তু অনেক ভুল টিপসও আমরা শুনে থাকি। এরকম অনেক মিথের মধ্য়েই চুল নিয়েও নানা মিথ আমাদের মধ্যে প্রচলিত আছে।

এই কথা আপনিও নিশ্চয়ই শুনেছেন যে, চুল তলা থেকে কাটলে নাকি আরো তাড়াতাড়ি বাড়ে এবং ঘন হয়? কিন্তু এই কথা কতটা সত্যি? খতিয়ে দেখলাম আমরা। বিশিষ্ট চিকিৎসক তার ইনস্টাগ্রাম পোস্টে এই নিয়ে তথ্য শেয়ার করেছেন।এই প্রশ্নের উত্তর দেওয়ার সময়ে চিকিৎসক বলেন, এটি খুব বড় মিথ। চুল ট্রিম করার সঙ্গে লম্বা হওয়ার কোনো সম্পর্ক নেই। তিনি বলেন যে, চুলে কিন্তু কোনো স্নায়ু নেই।


স্ক্যাল্প থেকে এটি বাড়ে। তাই আপনি চুলের ডগা কাটুন বা না কাটুন, কোনো ফারাক পড়ে না চুলের বৃদ্ধিতে। লম্বা চুল পেতে কী করতে হবে: চিকিৎসকরা বলছেন। তিনি জানিয়েছেন যে, কোন কোন টিপস মেনে চললে লম্বা চুল পেতে পারেন আপনি…স্বাস্থ্যকর ডায়েট মেনে চলতে হবে। প্রতিদিন প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে। অ্যামিনো অ্যাসিড, ভিটামিন খেতে হবে। প্রয়োজনীয় মিনারেল গ্রহণ করতে হবে। দুশ্তিন্তা দূর করতে হবে। অতিরিক্ত দুশ্চিন্তা করলে চুলের বৃদ্ধিতে প্রভাব পড়তে পারে। হরমোনের ভারসাম্য ঠিক আছে কিনা, সেদিকে খেয়াল রাখতে হবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।


চিকিৎসকরা বলেন, অতিরিক্ত হেয়ার ট্রিটমেন্ট চুলের জন্য ক্ষতিকারক হয়ে উঠতে পারে। বিশেষ করে আপনি যদি খুব হেয়ার টুল ব্যবহার করেন, তবে তা চুলের জন্য খারাপ হতে পারে। চুলের ক্ষতি করতে পারে। জেনেটিক্সের উপরেও চুলের বৃদ্ধি নির্ভর করে বলে জানান চিকিৎসক। আপনার বাবা-মায়ের চুল কেমন, তার উপরে অনেকটাই নির্ভর করে আপনার চুলের ধরনও।


না, বিষয়টি কিন্তু সেরকম নয়। প্রয়োজনে অবশ্যই চুল ট্রিমিং করতে হবে। চিকিৎসক জয়শ্রী শরদের পরামর্শে, যদি আপনার চুলের ডগা ফেটে যায়, তবে সঙ্গে সঙ্গে চুল ট্রিম করুন।


কী লাভ পাবেন? হেয়ার ট্রিমিং হয়তো চুলের সার্বিক বৃদ্ধির জন্যে খুব বেশি প্রভাব ফেলে না। কিন্তু আপনার লুকে এর একটি প্রভাব পড়ে। এছাড়া চুল ভালো রাখার জন্যে প্রতি ছয় মাসে ট্রিমিং করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। চুলের ফাটা ডগা বাদ দিলে চুলের স্বাস্থ্যও ভালো থাকে। দেখতেও ভালো লাগে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.