কালো ছোপওয়ালা পেঁয়াজ কি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর? জানুন এজাতীয় পেঁয়াজ খাওয়ার নিয়ম



 ODD বাংলা ডেস্ক: অনেক সময়ই পেঁয়াজের গায়ে লেগে থাকে কালো ছোপ। যা দেখে অস্বস্তিতে পড়েন গৃহিনীরা। অনেকেই চিন্তায় পড়ে যান কালো ছোপওয়ালা পেঁয়াজ কী স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর? কী কী হয় এজাতীয় কালো ছোপ ওয়ালা পেঁয়াজ খেলে? আসুন জেনেনি কালো ছোপওয়ালা পেঁজায় কতটা ক্ষতিকর


পেঁয়াজের প্রথম পাতলা খোসা ছাড়ালেই অনেক সময় কালো ছোপ দেখা যায়। খোসার মধ্যে এমন কালো ছোপ কী করে তৈরি হয় তা নিয়ে প্রশ্ন উঠছে অনেকদিন ধরেই। বিজ্ঞানীদের কথায় এগুলি এক রকম ফাঙ্গাস। পেঁয়াজের মধ্যে তৈরি হয় এই ছত্রাক। বিজ্ঞানীদের কথায় এই ছত্রাকের নাম অ্যাস্পারজিলাস নাইজার। এটি মাটিতে পাওয়া যায়। পেঁয়াজ দীর্ঘদিন ধরে রেখে দিলে এই ছত্রাক দেখতে পাওয়া যায়। অনেক সময় পেঁয়াজ দীর্ঘদিন ফ্রিজে রাখলেও এজাতীয় ছত্রাকের জন্ম হয়।


প্রশ্ন হচ্ছে এই ছত্রাক কতটা ক্ষতিকর। এদেশের বিজ্ঞানীদের কথায় এই ছত্রাক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। পেটে গেলে নানা ধরনের পেটের রোগ হজমের সমস্যা হতে পারে। আমেরিকার বিজ্ঞানীদের মতে এই ছত্রাক ক্ষতিকর নয়। কিন্তু এজাতীয় পেঁজায় সর্বদাই ধুয়ে খাওয়া জরুরি। রান্নায় কালো ছোপওয়ালা পেঁয়াজ ব্যবহার করলেও তা ধুয়ে রান্না করা উচিৎ। চিকিৎসকদের পরামর্শ পেঁয়াজ সর্বদাই খোসা ছাড়িয়ে কিছুক্ষণ জলে ভিজেয়ে রেখে দিতে হবে। তারপর ভাল করে ধুয়ে সেই পেঁয়াজ রান্নায় দিতে পারেন বা কাঁচা খেতে পারেন।


পেঁয়াজ বাঙালির কাছে একটি গুরুত্বপূর্ণ রান্নার উপকরণ। অনেকেই কাঁচা পেঁয়াজও খান। কিন্তু কালো ছোপওয়ালা পেঁয়াজ ভুলেও ব্যবহার করবেন না। পেঁয়াজ সর্বদা ধুরেই ব্যবহার করুন। তাহলে পেটের সমস্যা যেমন হবে না, তেমনই হবে না হজমের গন্ডগোল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.